ভোলাহাটে মাথা গোঁজার ঠাঁই পাচ্ছেন গৃহহীন ৪৪৪ জন মানুষ

গোলাম কবির, ভোলাহাট প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন সোনার বাংলা গড়ার। যেখানে মানুষের শিক্ষা, চিকিৎসা, খাদ্য ও বাস্থান থাকবে। সুখে শান্তিতে বাস করবে মানুষ। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়ন করে চলছেন তাঁরই সুযোগ্য কন্যা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা গৃহহীন মানুষের জন্য গ্রহণ করেন আশ্রয়ণ নামে একটি বিশেষ প্রকল্প। সে প্রকল্পের আওতায় যার জামি আছে ঘর নেই এমন পরিবারগুলোকে ঘর তৈরি করে দেওয়ার ব্যবস্থা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় ৪ শ ৪৪ জন গৃহহীন মানুষকে গৃহ নির্মাণ করে দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়। বর্তমানে গৃহ নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ

এর মধ্যে ভোলাহাট উপজেলায় ৪টি ইউনিয়নের মধ্যে ভোলাহাট সদর ইউনিয়নে ২ শ ৭৪ টি, গোহালবাড়ী ইউনিয়নে ৪৬ টি ও দলদলী ইউনিয়নের ১শ ২৪ টি পরিবারের জন্য ঘর নির্মাণ করা হচ্ছে।
ঘরগুলোর কাজ শেষ হয়ে অধিকাংশ পরিবার বসবাস শুরু করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি ঘরের জন্য ১ লাখ টাকা করে বরাদ্দ দিয়েছেন। ১টি ঘর ও তার সাথে স্বাস্থ্যসম্মত টয়লেট সুবিধাও দেয়া হয়েছে। প্রত্যেক বাড়ীতে বিদ্যুৎসহ যাবতীয় সুযোগ সুবিধাও দেয়া হবে বলে জানা গেছে।
সরজমিনে গিয়ে গৃহহীন মানুষগুলোর সাথে কথা বলে জানা যায়, প্রধানমন্ত্রীর এমন উদ্যোগে তারা খবই খুশি। ঘর পেয়ে তারা কেমন আছেন জানতে চাইলে ভোলাহাট সদর ইউনিয়নের আলালপুর গ্রামের মৃত ঝাটু শেখের ছেলে মজনু বলেন-প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভালো করে বসবাসের জন্য বিনা টাকায় তাদের একটি ঘর ও পায়খানা করে দিয়েছেন, তাতে আমাদের খুবই উপকার হয়েছে। যে প্রধানমন্ত্রী আমাদের জন্য এটা করেছেন এবার তাঁর নৌকা মার্কায় ভোট দিব।
পাশেই মৃত কুদ্দুস আলীর ছেলে আব্দুল মান্নান। তার বাড়ী ছিল না এখন বাড়ী পেয়ে মহাখুশী। তাদের জন্য প্রধানমন্ত্রী বিনা টাকায় বাড়ীর ব্যবস্থা করে দেয়ায় তাঁর জন্য দোয়া করেন এবং আবারও যাতে প্রধানমন্ত্রী হন সে জন্য নৌকায় ভোট দিবেন বলে জানান। গোহালবাড়ী ও দলদলী ইউনিয়নের বেশ কিছু জায়গাতে গিয়ে দেখা যায়, গৃহহীন মানুষ বাড়ী পেয়ে বেশ সুন্দরভাবে বসবাস করছেন এবং দু’হাত ভরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করে আবারও নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে বিজয়ী করে প্রধানমন্ত্রী করার প্রত্যয় ব্যক্ত করেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভীনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জমি আছে বাড়ী নেই নিজস্ব এ প্রকল্পের আওতায় ভোলাহাট উপজেলায় ৪শ ৪৪জন গৃহহীন মানুষকে ঘর নির্মাণ করে দেয়ার ব্যবস্থা করেন। বর্তমানে এ প্রকল্পের কাজ একেবারেই শেষের পর্যায়ে। অধিকাংশ বাড়ীতে বসবাস শুরু করেছেন সুবিধাভোগিরা। তিনি বলেন, যারা এখনও বাদ পড়ে আছেন আগামীতে পর্যায়ক্রমে তারও এ সুবিধা পাবেন।