নতুন বছরের প্রথম দিন বই উৎসব : জেলায় পৌঁছেছে প্রাথমিকের শতভাগ বই

46

চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলার ১ হাজার ৪০২ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অন্যান্য প্রাথমিক বিদ্যালয়ের ২ লাখ ৩৫ হাজার ৭১৪ জন ছাত্রছাত্রীর জন্য শতভাগ বই ইতোমধ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসে এসে পৌঁছেছে। প্রাপ্ত বইগুলো প্রতিটি বিদ্যালয়ে প্রধান শিক্ষকদের মাধ্যমে দেয়া হচ্ছে। আগামী ১ জানুয়ারি পূর্বের বছরগুলোর মতো এবারও কোমলমতি শিক্ষার্থীদের হাতে এসব নতুন বই তুলে দেয়ার মাধ্যমে অনুষ্ঠিত বই উৎসব।
চাহিদা মোতাবেক শতভাগ বই পাওয়া গেছে জানিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আব্দুল কাদের বলেন-চাহিদা মোতাবেক বাংলা, ইংরেজি, গণিত, সমাজ, বিজ্ঞান, ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম শিক্ষা ও খ্রিষ্টান ধর্ম বিষয়ক সকল বই পাওয়া গেছে এবং বিদ্যালয়গুলোতে পাঠানো হচ্ছে। আগামী ২৪ ডিসেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন এবং জেলা উপজেলায় প্রতিবছরের মতো এবারও ১ জানুয়ারি শিক্ষার্থীদের মাঝে নতুন বই তুলে দেয়া হবে। এদিন অনুষ্ঠিত হবে বই উৎসব।
এবার জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৭০৫টি, শিশু কল্যাণ ও পরিবীক্ষণ প্রাথমিক বিদ্যালয় ৫টি, এবং মাদ্রাসা, কেজি স্কুলসহ অন্যান্য ক্যাটাগরিতে প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৬৯৭টি। সবমিলিয়ে প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১ হাজার ৪০২টি এবং ছাত্রছাত্রীর রয়েছে ২ লাখ ৩৫ হাজার ৭১৪জন। এ সব ছাত্রছাত্রীর জন্য এবার বইয়ের চাহিদা ছিল ৯ লাখ ৯৯ হাজার ৫৪৯ খানা বই। এর মধ্যে ১ম ও ২য় শ্রেণির শিক্ষার্থীরা পাবে বাংলা, ইংরেজি ও গণিত, ৩য়-৪র্থ ও ৫ম শ্রেণির শিক্ষার্থীরা পাবে বাংলা, ইংরেজি, গণিত, সমাজ, বিজ্ঞান, ইসলাম, হিন্দু ও খ্রিষ্টান ধর্ম বিষয়ক বই।