মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করছেন

শ্রীলংকার বিতর্কিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে শনিবার পদত্যাগ করছেন বলে জানিয়েছেন তার ছেলে। শুক্রবার রাজাপাকসের ছেলে সাংসদ নমল রাজাপাকসে এক টুইটে বলেন, “দেশের স্থিতিশীলতার স্বার্থে সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসে আগামীকাল (শনিবার) জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।”
গত ২৬ অক্টোবর থেকেই বিতর্কের মুখে থাকা প্রধানমন্ত্রী রাজাপাকসের বিরুদ্ধে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রায়ের পর তার পদত্যাগের সিদ্ধান্তের এ খবর এল। সুপ্রিম কোর্ট একই সঙ্গে শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার পদক্ষেপকেও ‘অসাংবিধানিক’ বলে রায় দিয়েছে। নভেম্বরে শ্রীলংকার পার্লামেন্ট ভেঙে দিয়ে জানুয়ারিতে আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রেসিডেন্ট সিরিসেনা। এর আগে অক্টোবরের শেষ দিকে তিনি প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করেন এবং সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন।
সিরিসেনার এ সিদ্ধান্ত বিরোধিতার মুখে পড়ার পর তিনি পার্লামেন্ট ভেঙে দেন। কিন্তু বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের ওই পদক্ষেপ বেআইনি বলে রায় দিয়েছে।
আদালতের এ রায়ে বিক্রমসিংহের প্রধানমন্ত্রিত্ব ফিরে পওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়। তাছাড়া পার্লামেন্টেও এরইমধ্যে তার পক্ষে জোর সমর্থন প্রমাণিত হয়েছে। গত ২৬ অক্টোবর সিরিসেনা রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করে রাজাপাকসেকে নিয়োগ দিলে দেশটিতে রাজনৈতিক সংকট শুরু হয়। প্রেসিডেন্টের এ সিদ্ধান্ত পার্লামেন্টের ভোটে মুখ থুবড়ে পড়লেও সিরিসেনা তা মেনে নেননি। এরপরই পার্লামেন্টের স্পিকার শ্রীলংকায় কার্যত কোনো প্রধানমন্ত্রী নেই বলে ঘোষণা করেন।