জেলায় এবার নতুন ভোটার ১৩৬৩৮৭ জন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনক্ষণ যত ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বাড়ছে নির্বাচন অফিস, প্রশাসন ও সংসদ সদস্য পদপ্রার্থীদের মাঝে। জেলা ও উপজেলা নির্বাচন অফিসগুলো চরম ব্যস্ততার মধ্যদিয়ে দিন পার করছেন। ভোটাররাও প্রস্তুত হচ্ছেন তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেয়ার জন্য।
চারটি পৌরসভা ও পঁয়তাল্লিশটি ইউনিয়ন নিয়ে গঠিত চাঁপাইনবাবগঞ্জ জেলার ৩ টি সংসদীয় আসনে এবার ভোটার বৃদ্ধি পেয়েছে ১ লাখ ৩৬ হাজার ৩৮৭ জন। এর মধ্যে ২০১৭ সালে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নতুন ভোটার হয়েছেন ৪০ হাজার ৯২৭ জন। এবার সব মিলিয়ে জেলার ভোটার সংখ্যা হচ্ছে ১১ লাখ ৭৫ হাজার ৭শ ৬৩ জন। ২০১৪ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ লাখ ৩৯ হাজার ৩৮৫ জন। এর আগে ২০০৮ সালের নির্বাচনে ভোটার ছিল ৯ লাখ ১৮ হাজার ১৮৪ জন।
এ তথ্য নিশ্চিত করে জেলা নির্বাচন কর্মকর্তা মো. আরিফুল হক আরো জানান, এবার ১১ লাখ ৭৫ হাজার ৭শ ৬৩ জন ভোটারের মধ্যে শিবগঞ্জ উপজেলায় মোট ভোটার ৪ লাখ ১৬ হাজার ১৩২জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১২ হাজার ৪৩৯ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৩ হাজার ৬৯৩ জন। একটি পৌরসভা ও ১৫টি ইউনিয়ন নিয়ে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনটি গঠিত।
অপর দিকে চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আসনে মোট ভোটার ৩ লাখ ৭৭ হাজার ৫১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮৬ হাজার ১১১ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৯০ হাজার ৯৪০ জন। এ আসনটি ৩টি উপজেলা এবং ২টি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন নিয়ে গঠিত হয়েছে।
এ দিকে সদর উপজেলায় মোট ভোটার ৩ লাখ ৮২ হাজার ৫৮০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ লাখ ৯১ হাজার ৫৬ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৯১ হাজার ৫২৪ জন। ১৪ টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত আসন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর)।

SHARE