ফাঁস হলো অ্যামাজন গ্রাহকের তথ্য

ত্রুটির কারণে তথ্য ফাঁস হয়েছে কিছু সংখ্যক অ্যামাজন গ্রাহকের।
আক্রান্ত গ্রাহদেরকে পাঠানো ইমেইলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, “প্রযুক্তিগত ত্রুটির” কারণে কিছু সংখ্যক গ্রাহকের নাম ও ইমেইল ফাঁস হয়ে থাকতে পারে।
বুধবার অ্যামাজনের ইমেইলের স্ক্রিনশট শেয়ার করেছেন বেশ কিছু গ্রাহক।
পরবর্তীতে অ্যামাজনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমরা ত্রুটি সমাধান করেছি এবং ‘আক্রান্ত হয়ে থাকতে পারেন’ এমন গ্রাহকদের বিষয়টি জানিয়েছি।”
মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, গ্রাহকের তথ্য ফাঁস হলেও তাদের পাসওয়ার্ড পরিবর্তনের প্রয়োজন নেই বলে জানিয়েছে অ্যামাজন।
এমনটাও ধারণা করা হচ্ছে যে, শুধু নাম এবং ইমেইল ফাঁস হলেও এর সুযোগ নিয়ে গ্রাহকের অ্যাকাউন্ট রিসেটের চেষ্টা করা হতে পারে বা ‘ফিশিং অ্যাটাকের’ জন্য তাদের ইমেইল লক্ষ্য করা হতে পারে।
ত্রুটির কারণে কী কত জন গ্রাহক আক্রান্ত হয়েছেন বা কতোক্ষণ ধরে এই তথ্যগুলো উন্মুক্ত ছিল সে বিষয়ে কোনো জবাব দেয়নি অ্যামাজন। অ্যামাজন ওয়েবসাইট এবং অন্যান্য ব্যবস্থা এতে আক্রান্ত হয়নি বলে সিএনবিসিকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।
আক্রান্ত গ্রাহকের তথ্য ঠিক কোথায় দেখা যাচ্ছিলো সেটিও জানায়নি অ্যামাজন।
প্রতিষ্ঠানের গ্রাহক ফোরামে অ্যামাজনের বার্তা অবাক করেছে অনেক গ্রাহককে। কারণ এতে অ্যামাজনের ওয়েবসাইটের নিরাপদ লিঙ্ক দেওয়া হয়নি। ‘এইচটিটিপিএস’ এর বদলে ‘এইচটিটিপি’ ইউআরএল ব্যবহার করা হয়েছে বার্তায়।

SHARE