আচরণবিধি প্রতিপালনে মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির

একাদশ সংসদ নির্বাচনের আচরণবিধি প্রতিপালনে মাঠ পর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে প্রত্যেক উপজেলায় কমপক্ষে একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে বলা হয়েছে। এসব ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট পরিচালনা করে আচরণবিধি লঙ্ঘনকারীদের সাজা দেবেন।
প্রসঙ্গত, আচরণ বিধিমালা লঙ্ঘনে ছয় মাসের সাজা ও ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দ-ের বিধান রয়েছে। আর রাজনৈতিক দল আচরণবিধি লঙ্ঘন করলে ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।
ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, প্রতিটি উপজেলায় একজন, সিটি করপোরেশন এলাকায় ভৌগোলিকভাবে পাশাপাশি অবস্থিত প্রতি ৩ থেকে ৪টি ওয়ার্ডের জন্য একজন, সিটি করপোরেশন ছাড়া জেলা সদরে প্রতি পৌর এলাকায় এক থেকে দুইজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগের কথা বলা হয়েছে। এ ছাড়া পার্বত্য এলাকায় ভৌগোলিকভাবে পাশাপাশি অবস্থিত ৩ থেকে ৪টি উপজেলার জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করার কথা বলা হয়েছে ওই চিঠিতে। ম্যাজিস্ট্রেটদের ভোটের পরের দিন পর্যন্ত মাঠে থাকতে বলা হয়েছে।
চিঠিতে সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়নি এমন সহকারী কমিশনারকে (ভূমি) সংশ্লিষ্ট উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে এবং যেসব জায়গায় সহকারী কমিশনার (ভূমি) কর্মরত নেই, সেসব স্থানে জেলা বা বিভাগীয় পর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারে কর্মকর্তাদের মধ্য থেকে ম্যাজিস্ট্রেট নিয়োগের কথা বলা হয়েছে।

SHARE