ভোলাহাটে বাল্যবিয়ে ও যৌতুক প্রথা প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা পরিবার পরিকল্পনা উন্নয়ন, স্থায়ী সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাসনাল কোঅপারেশন এজেন্সীর (জাইকা) সহায়তায় রবিবার ও সোমবার ২ দিনব্যাপী যৌতুক প্রথা, বাল্য বিবাহ ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে স্বেচ্ছাসেবী ও নারী উন্নয়ন ফোরাম সদস্যদের নিয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণের ১ম দিন বাল্যবিবাহ ও যৌতুক প্রথা প্রতিরোধ বিষয়ক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, ভাইস চেয়ারম্যান ডাঃ লোকমান আলী ও রেশমাতুল আরস রেখা, উপজেলা ডেপলপম্যান্ট ফ্যাসিলিটেটর মুশফিকুর রহমান, উপজেলা পরিষদ সিএ শামিম আক্তার।
২য় দিন উপজেলা যুব উন্নয়ন অফিসার কামরুজ্জামান সরদারের সঞ্চলনায় প্রধান অতিথির বক্তব্য দেন ভোলাহাট উপজেলা নিবাহী অফিসার মাহমুদা পারভীন। তিনি বলেন, সকল পিতা-মাতাকে বাল্যবিয়ের প্রতি সচেতন হতে হবে। কোন মেয়ের প্রাপ্ত বয়স না হয়ে যেন বিয়ে না হয়। তিনি বলেন, কোন ছেলে কখনো অপ্রাপ্ত বয়সে বিয়ে করেনা। তাহলে আমরা কেন একটি ছোট মেয়েকে বিয়ে দিয়ে অন্য পরিবারে পাঠিয়ে দিব, যে এখনো বিয়ে,স্বামীর পরিবার সর্ম্পকে কিছু বুঝেনি। তিনি সকলকে বাল্যবিয়ে যৌতুক কু-প্রথাকে বর্জন করে নিজ নিজ ছেলে-মেয়েদের লেখাপড়া শিখিয়ে তাদের স্ব-স্ব পরিবারের একজন যোগ্যতম সদস্য হিসাবে গড়ে তুলে সমাজের ও দেশের মুখ উজ্জল করার আহ্বান জানান।