গোমস্তাপুরের রফিকুল হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড ও পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার কাশরইল গ্রামের রফিকুল ইসলাম হত্যা মামলায় একজনের মৃত্যুদ- ও পাঁচজনকে যাবজ্জীবন সশ্রম কারাদ-াদেশ দিয়েছেন আদালত। সোমবার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. শওকত আলী এ রায় প্রদান করেন। রায় ঘোষণার সময় আসামীদের মধ্যে চারজন উপস্থিত থাকলেও বাকী দুইজন পলাতক রয়েছেন।
মৃত্যুদ-প্রাপ্ত ব্যক্তি জেলার গোমস্তাপুর উপজেলার কাশরইল গ্রামের সমর উরাঁওয়ের ছেলে নিরঞ্জন উরাঁও (২২)। আদালত তাঁকে ১০ হাজার টাকা জরিমানাও করেন।
যাবজ্জীবন কারাদ-প্রাপ্তরা হলেনÑসমর উরাঁওয়ের ছেলে গণেশ উরাঁও (২২), রুবিয়া উরাঁওয়ের ছেলে দশরত উরাঁও (২২), রাইয়া উরাঁওয়ের ছেলে সমর উরাঁও (৪০) ও তার ভাই সাবানু উরাঁও (২৬), বিশ্বনাথ উরাঁওয়ের ছেলে বুধুয়া উরাঁও (২৪)। একই সঙ্গে আদালত তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো এক বছরের সশ্রম কারাদ- প্রদান করেন। এদেরমধ্যে বুধুয়া ও সমর পলাতক রয়েছেন।
অতিরিক্ত পিপি আঞ্জুমান আরা বেগম জানান, ২০১০ সালের ২৩ নভেম্বর বিকালে কাশরইল গ্রামের রফিকুল ইসলাম একটি চায়ের দোকানে বসে ছিলেন। এ সময় পূর্ব শত্রুতার জের ধরে তাকে গলাকেটে হত্যা করে আসামীরা। এ ঘটনায় নিহতের বড় ভাই আব্দুল জব্বার বাদী হয়ে গোমস্তাপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। ২০১১ সালের ১২ সেপ্টেম্বর গোমস্তাপুর থানার এসআই ও মামলার তদন্তকারী কর্মকর্তা বাণি ঈসরাইল অভিযুক্তদের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করেন। ১৫ জনের সাক্ষ্যগ্রহণের পর আদালত এ রায় ঘোষণা করেন।