গোমস্তাপুরে ইউনিয়ন পর্যায়ে ই-নামজারি সেবা চালু

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়ন ভূমি অফিসে ই-নামজারি সিস্টেম এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। গোমস্তাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিন্টু বিশ্বাস এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় ভুমি অফিসের কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
একটি জায়গা ক্রয় করার মাধ্যম হিসেবে রেজিস্ট্রি দলিল সম্পাদনের পর সামনে আসে নামজারির (মিউটেশন) বিষয়টি। কিন্তু এই নামজারি করার ক্ষেত্রে সাধারণ মানুষকে পেতে হয় পদে পদে ভোগান্তি। নামজারির আবেদন কোথায় এবং কিভাবে করতে হয়, নামজারির আবেদন করতে কি কি কাগজপত্র লাগে সাধারণ মানুষের এসব বিষয় অজানাই থেকে যায়। এ অবস্থা থেকে উত্তরণে সহকারী কমিশনার ভূমি অফিস থেকে জনগণ কী ধরনের সুবিধা পাবে, তা প্রচার করা এবং কীভাবে এই সেবা নিশ্চিত করা, স্বচ্ছ ও জবাবদিহিতা মূলক সেবা ব্যবস্থাপনাসহ ভূমির নামজারি সেবা সহজ, নির্ভুল এবং গণমুখী করার লক্ষ্যে ই-নামজারি সেবা চালুর উদ্যোগ নেয় বর্তমান সরকার। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচি থেকে পাইলট প্রকল্প হিসেবে সারাদেশের ন্যায় গোমস্তাপুর উপজেলাতেও ই-নামজারি সিস্টেম চালু করা হয়।
ভূমি অফিসের সেবা সহজে সাধারণের কাছে পৌঁছে দিতে গত ৮ সেপ্টেম্বর গোমস্তাপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে ভূমি কর্মকর্তাদের নিয়ে ৪ দিনব্যাপী ই-নামজারি সিস্টেম সম্পর্কে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
এ ব্যাপারে গোমস্তাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিন্টু বিশ্বাস জানান, বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করার যুগান্তকারী পদক্ষেপ হাতে নিয়েছে। গোমস্তাপুর উপজেলা ভূমি অফিস ও এই অফিসের অধিভূক্ত ৭টি ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তাদের ই-নামজারির আবেদন নিষ্পত্তিকল্পে চারদিনব্যাপী প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণ নেন উপজেলা ভূমি অফিসের কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারী, ৮টি ইউনিয়ন ভূমি অফিসের ভূমি সহকারী ও উপসহকারী কর্মকর্তাসহ ১৮জন কর্মকর্তা।