কোহলি ছুঁতে পারলেন না সাঙ্গাকারাকে

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে টানা তিন ম্যাচে সেঞ্চুরি করেছিলেন কোহলি। যে অবিশ্বাস্য ফর্মে আছেন, তাতে সবাই ধরেই নিয়েছিলেন চতুর্থ ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারার রেকর্ডে ভাগ বসাবেন ভারতীয় অধিনায়ক। কিন্তু সোমবার মাত্র ১৬ রানে কোহলি আউট হওয়ায় সেই আশার সমাপ্তি ঘটে।
টানা তিন ওয়ানডে সেঞ্চুরি পাওয়া একমাত্র ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি। চলতি সিরিজের প্রথম তিন ম্যাচেই এই কীর্তি গড়েছেন তিনি। কিন্তু টানা চার সেঞ্চুরির রেকর্ডও আছে। আর ওয়ানডে ক্রিকেটে টানা চার সেঞ্চুরির একমাত্র কীর্তিটির মালিক সাবেক লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ২০১৫ সালের বিশ্বকাপে এই রেকর্ডের মালিক হন সাঙ্গাকারা।
২০১৫ বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে টানা চার সেঞ্চুরি করেছিলেন সাঙ্গাকারা। সেবার গ্রুপ পর্বে একমাত্র অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ ছাড়া বাকি তিন ম্যাচেই জয়ী দলের নাম শ্রীলঙ্কা। সাঙ্গাকারার ওই অবিশ্বাস্য ব্যাটিংয়ে ভর করেই কোয়ার্টার ফাইনালে পা রাখে লঙ্কানরা।
সাঙ্গাকারার ওই রেকর্ডটি হুমকিতে ফেলে দিয়েছিলেন কোহলি। চলতি ওয়ানডে সিরিজের প্রথম তিন ম্যাচে তার রান যথাক্রমে- ১০৭, ১৫৭, ১৪০। মোট ৪০৪ রান। আজকের ম্যাচে সেঞ্চুরিটা করতে পারলেই সাঙ্গাকারার টানা চার সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসাতে পারতেন বর্তমান বিশ্বের সেরা এই ব্যাটসম্যান।
টানা চার সেঞ্চুরির রেকর্ড ছাড়াও সাঙ্গাকারার তিন ফরম্যাট মিলিয়ে ৬৩ সেঞ্চুরির কীর্তিতেও ভাগ বসাতে পারতেন কোহলি। সব ফরম্যাট মিলিয়ে কোহলি সেঞ্চুরি এখন ৬২টি। এই রেকর্ড অবশ্য যেকোনো দিন ছুঁতে পারবেন কোহলি একথা নিশ্চিতভাবেই বলা যায়।
উল্লেখ্য, এই সিরিজেই আরও একটা রেকর্ড গড়েছেন কোহলি। কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে দ্রুততম সময়ে (২০৫ ইনিংসে) ১০ হাজার রান করার রেকর্ড এখন তার দখলে।