মার্কিনীরা অ্যাপল সার্ভার থেকে নিজ ডেটা নামাতে পারবেন

বুধবার থেকে যুক্তরাষ্ট্রে ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করা সব ডেটার একটি কপি তাদেরকে ডাউনলোড করতে দিচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। ব্যবহারকারীদের সব ডেটা একটি অনলাইন পোর্টালে এনে জমা করেছে প্রতিষ্ঠানটি। এই পোর্টাল থেকেই নিজেদের যে ডেটা অ্যাপল সংরক্ষণ করে রেখেছে তার কপি ডাউনলোড করা যাবে।
চলতি বছরের শুরুতে ইউরোপে ইউরোপিয়ান ইউনিয়ন-এর জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন নীতিমালা আরোপ করা হয়। এই আইনের পর ইউরোপে ব্যবহারকারীদের ডেটার কপি ডাউনলোডের এই সুযোগ চালু করে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।
যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এখন নতুন এই পোর্টাল থেকে তাদের অ্যাড্রেস বুক কনটাক্ট, ক্যালেন্ডার অ্যাপয়েনমেন্ট, সঙ্গীত স্ট্রিমিংয়ে তাদের দেওয়া প্রাধান্য আর আগে অ্যাপলের কোনো পণ্য মেরামত করে থাকলে সে সম্পর্কিত তথ্য ডাউনলোড করতে পারবেন।
চলতি বছর মে মাসে অ্যাপল প্রথম অনলাইন প্রাইভেসি পোর্টাল চালু করে। এতে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা শুধু তাদের ডেটা সংশোধন বা তাদের অ্যাপল অ্যাকাউন্ট মুছে ফেলতে পারতেন।
সাম্প্রতিক বছরগুলোতে অ্যাপল গ্রাহকদের ডেটা স্বচ্ছতায় আরও কয়েক ধাপ এগিয়েছে বলে উল্লেখ করা হয়েছে ব্লুমবার্গ-এর প্রতিবেদনে। এর আগে এ বছরই প্রতিষ্ঠানটি নিজেদের অ্যাপগুলোতে মেসেজ যোগ করে, এই মেসেজের মাধ্যমে ব্যবহারকারীদেরকে তাদের ডেটা কীভাবে ব্যবস্থাপনা করা হয় তা জানানো হয়।

SHARE