ইলিশ শিকারে নিষেধাজ্ঞা: ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জেও রবিবার থেকে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইলিশের প্রজনন মৌসুম শুরু হওয়ায় আগামী ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি থাকবে। এরই অংশ হিসেবে রবিাবর সদর উপজেলার আলাতলী ও দেবিনগর ইউনিয়নের পদ্মা ও মহানন্দা নদীতে অভিযান পরিচালনা করে প্রায় ১ লক্ষ ৩০ হাজার টাকা মূল্যের ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে।
নির্বাহী ম্যাজিস্টেট সাইফুল ইসলামের নেতৃত্বে চলা অভিযানে উপস্থিত ছিলেন, জেলা মৎস্য কর্মকর্তা আমিমুল এহসান, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মাসুদ রানাসহ অন্যান্যরা। পরে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে একজনের কাছে ইলিশ মাছ ধাকায় তাকে ৪ হাজার টাকা জরিমানা করা হয় এবং জালগুলো পুড়িয়ে ফেলা হয়।
জেলা মৎস্য কর্মকর্তা আমিমুল এহসান জানান, আগামী ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশ মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এ আইন আমান্য করলে এক বছর থেকে দুই বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দ-ের বিধান রয়েছে। তাই এই সময়ে সকলকে ইলিশ মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি। এছাড়াও তিনি আরো জানান, প্রজনন মওসুমে মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে আরো কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে স্থানীয় মৎস্যজীবি, জেলে ও আড়তদারদের সাথে মতবিনিময়ের মাধ্যমে ইলিশ মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ থেকে বিরত রাখা, লিফলেট বিতরণ, পোস্টার ও মাইকিংয়ের মাধ্যমে জেলেসহ সবার মধ্যে সচেতনতা সৃষ্টি করা।

SHARE