এবার ভারত-পাকিস্তান বিরোধ মেটাতে আইসিসি

7

ক্রিকেট মাঠে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। ক্রিকেট বিশ্বে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দেশের লড়াই অর্থনৈতিকভাবে লাভবান করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকেও (আইসিসি)। কিন্তু দুই দেশের রাজনৈতিক দ্বন্দ্বের কারণে এখন আর তাদের মাঠের লড়াইয়ে দেখা যায় না বললেই চলে।
আইসিসির বা এশিয়া কাপের বিভিন্ন ইভেন্টে মাঝে মাঝে ভারত-পাকিস্তানের খেলা দেখা যায়। তবে দ্বিপাক্ষিক সিরিজে হচ্ছে না প্রায় এক দশকের বেশি সময় হতে চললো। আর ভারতের সঙ্গে এই ক্রিকেটীয় বিরোধ মেটাতে এবার শেষ পর্যন্ত আইসিসিতে আইনি যুদ্ধে নেমেছে পাকিস্তান।
আইনি এই প্রক্রিয়ায় আইসিসির সিদ্ধান্তই হবে চূড়ান্ত পদক্ষেপ। আপিলের সুযোগ থাকবে না কোনো পক্ষেরই। আজ (সোমবার, ১ অক্টোবর) দুবাইতে শুনানি শুরু হয়েছে। চলবে ৩ অক্টোবর পর্যন্ত।
আইসিসি এ ব্যাপারে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে। যেখানে মাইকেল বেলফকে প্রধান করে আরও রাখা হয়েছে জন পাউলসন এবং ড. আন্নাবেল্লে বেন্নেত্তে। জানা যায়, এই তিন জন যা সিদ্ধান্ত নেবেন, দুই বোর্ডকে সেটিই মেনে নিতে হবে।
ভারত-পাকিস্তান সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ২০০৭ সালে। পরে দু’দলের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজে দীর্ঘমেয়াদি খসড়া হলেও তা আর বাস্তবায়ন হয়নি ভারতের হস্তক্ষেপের কারণে।