জেলায় যথাযোগ্য মর্যাদায় শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন

3

দেশ ও জাতির কল্যাণ কামনায় নানান কর্মসূচির মধ্যদিয়ে রবিবার চাঁপাইনবাবগঞ্জে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদ্যাপন করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : সকালে জেলা শহরের শিবতলা কর্মকারপাড়া শ্রীশ্রী দূর্গা মন্দির চত্বরে প্রদীপ প্রজ্বলন করে দিবসের সূচনা করা হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্য দেন, বক্তব্য দেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (নবাবগঞ্জ সার্কেল) মো. ইকবাল হোছাইন, নবাবগঞ্জ সরকারি কলেজের উপাধ্যক্ষ শংকর কুমার কুন্ডু প্রমূখ। পরে সেখান থেকে বাংলাদেশ হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এবং চাঁপাইনবাবগঞ্জ জেলা শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদ্্যাপন পরিষদের সহযোগিতায় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নবাবগঞ্জ কলেজ মিলনায়তনে আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মিলিত হয়।
জেলা শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদ্্যাপন পরিষদের সভাপতি অধ্যাপক কনক রঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্য দেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর দাউদ হোসেন, উপাধ্যক্ষ ড. শংকর কুমার কুন্ডু, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জেলা শাখার সভাপতি শ্রী বাবুল কুমার ঘোষ প্রমূখ। স্বাগত বক্তব দেন, জেলা শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদ্্যাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্যামকিশোর দাস গোস্বামী মহারাজ।
অনুষ্ঠান শুরুর পূর্বে, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জেলা শাখার সাবেক সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোহিত কুমার দাঁর আত্মার শান্তি কামনায় দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
শেষে, পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া বিভিন্ন মন্ডপে আলোচনা, পূজা-অর্চনা ও ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
শিবগঞ্জ প্রতিনিধি : জেলার শিবগঞ্জেও শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে শিবগঞ্জ পৌর এলাকার বাবুপাড়া মন্দির থেকে বিকেলে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে লাকিমোড় রাধা গোবিন্দ মন্দির ঘুরে একইস্থানে শেষ হয়। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন পরিষদের আয়োজনে এতে অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম, শিবগঞ্জ থানার ওসি সিকদার মো. মশিউর রহমান, পূজা উদযাপন পরিষদের চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সহ সভাপতি শ্রী কোমল কুমার ত্রিবেদী,শিবগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী প্রদীপ কুমার গড়গড়িয়া ও সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার দাস, অধ্যাপক প্রশান্ত কুমার সাহাসহ অন্যরা।
গোমস্তাপুর প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে এক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ গোমস্তাপুর উপজেলা শাখা আয়োজিত শোভাযাত্রাটি রহনপুর বাজারস্থ কার্যালয় থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকা প্রদক্ষিণ করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। এ সময় আরো উপস্থিত ছিলেন পূজা উদযাপন পরিষদ গোমস্তাপুর উপজেলা শাখার সহ- সভাপতি শ্রী গৌতম কুমার রায়, সাধারণ সম্পাদক ডলার কুমার সাহা সহ হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ।
নিয়ামতপুর প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরেও সোনাতন ধর্মাবলম্বীদের উৎসব শ্রী কৃষ্ণের জন্মষ্টমী উদ্যাপন করা হয়। গতকাল রবিবার বেলা ১০টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে জন্মষ্টমীর অনুষ্ঠানের সূচনা করা হয়। পরে জেলা পরিষদ অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
নিয়ামতপুর উপজেলা পূজা উৎযাপন কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এনামূল হক।
উপজেলা পূজা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক সুরঞ্জন বিজয়পুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ মোঃ মাহফুজুল আলম, নিয়ামতপুর থানার পরিদর্শক (তদন্ত) নাজমূল হক, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক ফরিদ হোসেন, পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অবিনাষ চন্দ্র মহন্ত।