পান্ডিয়া এক সেশনে ইংল্যান্ডকে গুটিয়ে দিলেন

6

 দ্বিতীয় দিনের শুরুটা ইংল্যান্ডের জন্য ছিল দারুণ। আগের দিন তিনশ পার হওয়া ভারতকে থামিয়ে দেয় সাড়ে তিনশ রানের আগেই। তবে হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্রæতই ঘুরে দাঁড়ায় ভারত। এক সেশনেই গুঁড়িয়ে দেয় ইংলিশদের। দ্বিতীয় ইনিংসের ভালো ব্যাটিংয়ে তৃতীয় টেস্টে স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে বিরাট কোহলির দল।
ট্রেন্ট ব্রিজ টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে ভারতের স্কোর ২ উইকেটে ১২৪ রান। চেতেশ্বর পুজারা ৩৩ ও কোহলি ৮ রানে ব্যাট করছেন। ভারত এগিয়ে ২৯২ রানে। ১৬ উইকেট পতনের দিনে ম্যাচের লাগাম মুঠোয় নিয়েছে অতিথিরা।
প্রথম ইনিংসের মতো এবারও ৬০ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল। ওয়ানডে গতিতে রান তোলা রাহুলকে বোল্ড করে শুরুর জুটি ভাঙেন বেন স্টোকস।
চাপে থাকা চেতেশ্বর পুজারা ক্রিজে এসে চড়াও হন স্বাগতিক বোলারদের ওপর। অবশ্য সময় গড়ানোর সঙ্গে সঙ্গে স্বরূপে ফিরেন ভারতের টপ অর্ডার ব্যাটসম্যান। তার সঙ্গে ৫১ রানের জুটি গড়া ধাওয়ানকে স্টাম্পড করে ফেরান লেগ স্পিনার আদিল রশিদ।
বাকি সময়টা কোহলিকে নিয়ে নিরাপদেই কাটিয়ে দেন পুজারা।
এর আগে প্রথম ইনিংসে ৬ উইকেটে ৩০৭ রান নিয়ে রোববারের খেলা শুরু করে ভারত। জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের দারুণ বোলিংয়ে ২২ রান যোগ করতেই শেষ ৪ উইকেট হারায় অতিথিরা।
২২ রান নিয়ে দিন শুরু করা রিশাব পান্তকে বোল্ড করে ২৪ রানে থামিয়ে দেন ব্রড। এরপর মাত্র ৬ রান যোগ করে ৩২৯ রানে গুটিয়ে যায় ভারতের প্রথম ইনিংস।
ইংল্যান্ডের ইনিংসের শুরুটা ছিল দারুণ। উদ্বোধনী জুটিতে ৫৪ রান তুলেন অ্যালেস্টার কুক ও কিটন জেনিংস। কুককে ফিরিয়ে ইশান্ত শর্মা শুরুর জুটি ভাঙার পর দিক হারায় স্বাগতিকরা।
৫৪/০ থেকে ইংল্যান্ডের প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১৬১ রানে। ভারত পায় ১৬৮ রানের লিড।
ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেওয়া পান্ডিয়া ২৯ বলের মধ্যে গুঁড়িয়ে দেন ইংলিশ ব্যাটিং লাইনআপের মেরুদÐ। পান্ডিয়ার দারুণ বোলিংয়ে স্বাগতিকরা গড়তে পারেনি তেমন কোনো জুটি।
ইংল্যান্ডের প্রথম ৭ ব্যাটসম্যানের সবাই যান দুই অঙ্কে। ত্রিশের ঘর পার হতে পারেন কেবল জস বাটলার (৩৯)।
জো রুট, জনি বেয়ারস্টো, ক্রিস ওকস, রশিদ ও ব্রডের উইকেট তুলে নেন পান্ডিয়া। ২৮ রানে ৫ উইকেট নিয়ে তিনিই দলের সেরা বোলার। দুটি করে উইকেট নেন ইশান্ত ও জাসপ্রিত বুমরাহ।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত ১ম ইনিংস: (আগের দিন শেষে ৩০৭/৬) ৯৪.৫ ওভারে ৩২৯ (ধাওয়ান ৩৫, রাহুল ২৩, পুজারা ১৪, কোহলি ৯৭, রাহানে ৮১, পান্ডিয়া ১৮, পান্ত ২৪, অশ্বিন ১৪, ইশান্ত ১*, শামি, ৩, বুমরাহ ০; অ্যান্ডারসন ৩/৬৪, ব্রড ৩/৭২, স্টোকস ০/৫৪, ওকস ৩/৭৫, রশিদ ১/৪৬)
ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৮.২ ওভারে ১৬১ (কুক ২৯, জেনিংস ২০, রুট ১৬, পোপ ১০, বেয়ারস্টো ১৫, স্টোকস ১০, বাটলার ৩৯, ওকস ৮, রশিদ ৫, ব্রড ০, অ্যান্ডারসন ১*; শামি ১/৫৬, বুমরাহ ২/৩৭, অশ্বিন ০/৩, ইশান্ত ২/৩২, পান্ডিয়া ৫/২৮)
ভারত ২য় ইনিংস: ৩১ ওভারে ১২৪/২ (ধাওয়ান ৪৪, রাহুল ৩৬, পুজারা ৩৩*, কোহলি ৮*; অ্যান্ডারসন ০/২৪, ব্রড ০/২৫, ওকস ০/১৯, স্টোকস ১/৩০, রশিদ ১/২৩)