এমেরির আর্সেনাল চ্যালেঞ্জ জানাবে, বিশ্বাস গুয়ার্দিওলার

1

নিজের প্রথম মৌসুমেই উনাই এমেরি আর্সেনালকে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপার লড়াইয়ে ফেরাবেন বলে মনে করছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা। ২০০৪ সালের পর থেকে আর প্রিমিয়ার লিগ শিরোপা জেতা হয়নি আর্সেনালের। গত দুই মৌসুমে জায়গা হয়নি সেরা চারেও। ২০১৬-১৭ মৌসুমে পঞ্চম হওয়ার পর ২০১৭-১৮ মৌসুম শেষ করতে হয়েছে ষষ্ঠ স্থানে থেকে। দুই দশকেরও বেশি সময় দায়িত্ব পালনের পর বিদায় নিয়েছেন কোচ আর্সেন ভেঙ্গার। তার জায়গায় এসেছেন সেভিয়া ও পিএসজির সাবেক কোচ এমেরি। রোববার বাংলাদেশ সময় রাত ৯টায় ঘরের মাঠে ম্যানচেস্টার সিটির বিপক্ষে প্রিমিয়ার লিগের নতুন মৌসুম শুরু করবে আর্সেনাল। গত মৌসুমে দুইয়ে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে ১৯ পয়েন্ট এগিয়ে থেকে শিরোপা নিশ্চিত করে ম্যান সিটি। আর্সেনালের সঙ্গে ব্যবধানটা ছিল ৩৭ পয়েন্টের। তবে নতুন কোচের অধীনে উত্তর লন্ডনের দলটি এবারে ঘুরে দাঁড়াবে বলে মনে করেন গুয়ার্দিওলা। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বলেন, “তারা এটা করতে পারে। ভালো করতে কি করা দরকার তা বোঝার জন্য তার যথেষ্ট অভিজ্ঞতা আছে। তিনি ফ্রান্সে ছিলেন, স্পেনে অনেক দলের সঙ্গে কাজ করেছেন। তাই তার অনেক অভিজ্ঞতা আছে।”
“তিনি একজন দক্ষ ও বুদ্ধিমান কোচ। তিনি জানেন ঠিক কি কি করতে হবে।”
“তার ক্যারিয়ারের প্রতি আমার দারুণ শ্রদ্ধা আছে। এখন তিনি ইংল্যান্ডের অন্যতম সেরা ক্লাব আর্সেনালে। অবশ্যই তিনি শিরোপার লড়াইয়ের একজন প্রতিদ্বন্দ্বী।”
লিগ শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জটা সহজ হবে না মানছেন গুয়ার্দিওলা।
“অবশ্যই আমরা টানা দ্বিতীয় শিরোপা জয়ের চ্যালেঞ্জটা নিচ্ছি। কিন্তু নিজেদের কাজগুলো আমাদের ঠিকঠাক মতো করতেই হবে। আমাদের যা করার চেষ্টা করতেই হবে, তার মূল বিষয় এটা।”
“লিভারপুলের খরচের কথা ভুলে যান। কারণ তারা অবশ্যই অনেক খরচ করেছে। কিন্তু গত মৌসুমে তারা ঠিকই একটা শীর্ষ দল ছিল।”
“হয়তো স্টেডিয়াম নির্মাণের কারণে টটেনহ্যাম বেশি খরচ করতে পারেনি। কিন্তু চেলসি- ভাবুন মাঝ মাঠে জর্জিনিয়ো, মাতেও কোভাচিচ আর এনগোলো কঁতে, আক্রমণে এদেন আজার, উইলিয়ান, পেদ্রো এবং আলভেরো মোরাতা। আপনি বলতে পারেন না যে তারা শিরোপার দাবিদার নয়।”
“অথবা ম্যানচেস্টার ইউনাইটেড। মানুষ জানে না এই মৌসুমে তারা কতটা ভালো করবে। কিন্তু আমি তাদের কোচ সম্পর্কে কিছুটা জানি। আর আমি জানি এমন পরিস্থিতি তারা কত ভালোভাবে সামাল দিবে।”