চাঁপাইনবাবগঞ্জে ৩ দিন ব্যাপি ইসিসিডি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

স্টাফ রিপোর্ট :  চাঁপাইনবাবগঞ্জে রবিবার সকালে বড় ইন্দারা মোড়ে অবস্থিত হোটেল স্কাই ভিউ ইন এ ৩ দিন ব্যাপি ইসিসিডি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় প্রারম্ভিক মেধা বিকাশ দক্ষতা বৃদ্ধির কর্মসূচির আওতায় শিশুর লালন-পালন (প্যারেন্টিং) বিষয়ক এ প্রশিক্ষণ ও ইসিসিডি বিষয়ক ফাউন্ডেশন কোর্স (শিশুরা কীভাবে শেখে) কর্মশালাটি বাস্তবায়ন করছে ইনস্টিটিউট অব চাইল্ড এ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট (আইসিএইচডি)।

৩ দিনব্যাপী এই প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম। প্রশিক্ষন কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা থেকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আইনুল কবীর মোবাইল ফোনে স্বাগত বক্তব্য দেন। প্রশিক্ষন পরিচালনা ও দিকনির্শেনামূলক বক্তব্য তুলে ধরেন, ইন্সটিটিউট অব চাইল্ড হিউম্যান ডেভেলপমেন্ট (আইসিএইচডি) এর নির্বাহী পরিচালক মাহমুদা আকতার। কর্মশালায় সহযোগি ছিলেন ইন্সটিটিউট অব চাইল্ড হিউম্যান ডেভেলপমেন্ট (আইসিএইচডি) এর প্রশিক্ষক জেসমিন পারভীন ও কর্মকর্তা মেহেদী হাসান।


কর্মশালায় অংশ নেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. ইকবাল হাসান, চাঁপাইনবাবগঞ্জ মুক্তমহোদলের সভাপতি মো. মোসফিকুর রহমান, দৈনিক চাঁপাই দর্পণ এর সম্পাদক ও চ্যানেল আই’র জেলা প্রতিনিধি আশরাফুল ইসলাম রঞ্জু, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা. সাহিদা আখতার, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-৩ মোসলেমা বেগম মুসি, সচিব মো. মামুনুর রশিদ, চিকিৎসক ডা. ওয়ালিউল, জেলা গাল গাইড এ্যাসোসিয়েশনের সম্পাদক গৌরি চন্দ সিতু, নবাবগঞ্জ কামিল মাদ্রাসার উপাধক্ষ্য মো. আবু সালেহ, কোর্ট জামে মসজিদের ইমাম মো. মোজাম্মেল হক, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আলম, বেসরকারী সংস্থা বিসিডিপি’র নির্বাহী পরিচালক মো. আলতাব হোসেন, দৈনিক গৌড় বাংলার স্টাফ রিপোর্টার ডি এম কপোত নবীসহ পৌরসভার ৩ জন মহিলা কাউন্সিলর, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, প্রভাষকসহ ৩০জন।

কর্মশালায় কয়েকটি দলে বিভক্ত হয়ে শিশুদের সম্ভাবনাময়, করনীয় ও বাস্তবতা বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা করা হয়। আলোচনার বিষয়বস্তু নিয়ে প্রশ্ন এবং উত্তর পর্বও হয়। এতে ১ম দলের হয়ে বিষয়বস্তু তুলে ধরেন গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুমাইয়া চৌধুরী ওরিন, ২য় দলের হয়ে তুলে ধরেন বিসিডিপি’র নির্বাহী পরিচালক মো. আলতাব হোসেন এবং ৩য় দলের হয়ে বিষয়বস্তু তুলে ধরেন , নবাবগঞ্জ কামিল মাদ্রাসার উপাধক্ষ্য মো. আবু সালেহ।

২য় পর্বে ২টি দলে বিভক্ত হয়ে উভয় দলের মধ্যে শিশুদের বিকাশে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও প্রশ্নত্তোর পর্ব হয়।
কর্মশালায় ইন্সটিটিউট অব চাইল্ড হিউম্যান ডেভেলপমেন্ট (আইসিএইচডি) এর নির্বাহী পরিচালক মাহমুদা আকতার জানান, ইতোপূর্বে দেশের ২৫টি জেলায় এবং ৯টি সিটিকর্পোরেশনে প্রশিক্ষন কর্মশালা হয়েছে। কর্মশালায় আরও জানানো হয়, শিশুদের গর্ভ থেকে ৮ বছর পর্যন্ত গুরুত্ব দেয়া অত্যন্ত প্রয়োজন। তবে প্রথম ৩ বছর অধিক গুরুত্বপূর্ণ। সরকার ১০০০ দিনের প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে দেশে শিশুদের জন্য প্রশিক্ষন ও বাস্তবে শিক্ষাদান আরও সহজ হবে। পর্যায়ক্রমে উপজেলা পর্যায়েও এই প্রশিক্ষক কর্মশালাগুলো হবে।

SHARE