জেলায় বিশ্ব জনসংখ্যা দিবস উদ্যাপন

পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবধিকার এ-প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলায় বিশ্ব জনসংখ্যা দিবস উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি, আলোচনা ও পুরস্কার বিতরণের আয়োজন করে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়। বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলাপ্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান ড. কেরামত আলী, সিভিল সার্জন ডা. এসএফএম খায়রুল আতাতুর্ক, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা. আব্দুস সালাম, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা শামস-ই-তাবরিজ, ঝিলিম ইউপি চেয়ারম্যান তসিকুল ইসলামসহ পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মীরা।
অনুষ্ঠানে জেলা পর্যায়ে পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরুপ ক্রেস্ট ও সনদ পত্র প্রদান করা হয়।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন-আমাদের দেশে সমস্যাও জনসংখ্যা আবার সম্পদও জনসংখ্যা। ছোট্র একটি দেশে ১৭ কোটিরও বেশি মানুষ। কোনোভাবেই এটা ধারণ ক্ষমতার মধ্যে নেই। এ বিশাল জনগোষ্ঠী যদি দক্ষ হয়ে গড়ে উঠতো তাহলে এটা সমস্যা না হয়ে সম্পদ হতে পারতো। কিন্তু তা হয় নি। আজও অপুষ্ট শিশুর জন্ম হচ্ছে। ফলে তারা নিজের, সমাজের বা রাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারছে না। এ জায়গায় পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মীদের কাজ করার সুযোগ রয়েছে। আপনারা জন্ম নিয়ন্ত্রণের পাশাপাশি নাগরিক দায়িত্ব হিসেবে গর্ভবতী মা ও শিশুর স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক পরার্শও দিতে পারেন। আপনারা আমরা সবাই মিলে যদি চেষ্টা করি তাহলে আমাদের প্রাণপ্রিয় মাতৃভূমি বাংলাদেশ উন্নয়নের দিকে আরও এগিয়ে যাবে।
উপ-পরিচালক ডা. আব্দুস সালাম বলেন-বর্তমানে অনেক মাঠ কর্মী অবসরে চলে যাওয়ায় অনেক পদ শূন্য রয়েছে। তারপরও আমাদের মাঠ কর্মীরা সফলভাবে কাজ করেছে চলেছেন। জনসংখ্যা নিয়ন্ত্রণে বাংলাদেশ সব চেয়ে এগিয়ে রয়েছে উল্লেখ করে তিনি বলেন-বালবিয়ের কারণে মাতৃমৃত্যুর ঘটনা ঘটে।
এ-সময় উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক রওশন আরা বেগম, চাঁপাইনবাবগঞ্জ মাতৃমঙ্গল ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. আনোয়ার জাহিদ, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ময়েজ উদ্দিন প্রমূখ।
পরে পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে উল্লেখযোগ্য অবদানের জন্য জেলা পর্যায়ে ঝিলিম ও সাহাবাজপুর ইউনিয়ন, শিবগঞ্জ উপজেলা ও ১টি স্বেচ্ছাসেবী সংস্থাসহ পরিবার ক্যরাণ সহকারী জাহানারা বেগম, পরিবার কল্যাণ পরিদর্শিকা সুফিয়া খাতুন, পরিবার পরিকল্পনা পরিদর্শক ইলিয়াস আরাফাত, এসএসসিএমও খায়রুল বাশার, উপজেলা পর্যায়ে পরিবার কল্যাণ সহকারী আয়েদা খাতুন, পরিবার কল্যাণ পরিদর্শিকা তানজিলা খাতুন, পরিবার পিরকল্পনা পরিদর্শক মানিক আলী, এসএসসিএমও ওবায়দুল হক, ঝিলিম ইউনিয়ন ও খামার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে ক্রেস্ট এবং সনপত্র প্রদান করা হয়।
গোমস্তাপুর প্রতিনিধি ঃ চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উদ্যাপিত হয়েছে। বুধবার দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা চত্বর থেকে শুরু হওয়া র‌্যালিটি রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা সভাকক্ষে এক আলোচনার মাধ্যমে শেষ হয়। উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বাইরুল ইসলাম। এতে আরও বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুরুন্নেসা বাবলী, উপজেলা পঃ পঃ কর্মকর্তা শেখ মো. আদম, ইউপি চেয়ারম্যান জামাল উদ্দীন মন্ডল, সাদরুল ইসলাম প্রমুখ।
শিবগঞ্জ প্রতিনিধি ॥ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন করা হয়েছে। বুধবার সকালে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি হাসপাতাল চত্বর থেকে বের হয়ে উপজেলা পরিষদ ঘুরে হাসপাতাল চত্বরে এসে শেষ হয় এবং শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা পঃ পঃ কর্মকর্তা ডা. মো. সফিকুল ইসলাম । এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. বরমান হোসেন। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা যুব উন্নয়ন অফিসার মোঃ মিজানুর রহমান,সমাজ সেবা অফিসার কাঞ্চন দাস, পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. সাদিকুল বারী প্রমুখ ।শেষে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার হিসেবে সুফিয়া খাতুন কে ক্রেস্ট উপহার দেয়া হয়া হয়।
নিয়ামতপুর প্রতিনিধিঃ নওগাঁর নিয়ামতপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উদ্যাপন করা হয়েছে। দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদের প্রধান ফটকের সামনে থেকে শুরু করে প্রধান সড়ক প্রদক্ষিন করে।
উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ মোঃ মাহফুজুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব এনামুল হক।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা বেগম, ওসি (তদন্ত) নাজমূল হক, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসারের পক্ষে ডাঃ ফয়সাল, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিন।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলম শেখ, উপজেলা সহকারী প্রকৌশলী (বিএমডিএ) মতিউর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নূরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার তরিকুল ইসলাম, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জনি আহমেদ, সদস্য শাহজাহান সাজু, একটি বাড়ী একটি খামার প্রকল্পের সমন্বয় অফিসার আসাউর রহমান, বরেন্দ্র আলিম মাদ্রাসার অধ্যক্ষ আতিকুল ইসলাম, আমইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সফিউল্লাহ সোনার, শ্রীমন্তপুর বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জলিল, প্রমুখ। আলোচনা সভা শেষ শ্রেষ্ঠ ইউনিয়ন হিসাবে শ্রীমন্তপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের পক্ষে মহিলা সদস্যের হাতে ক্রেষ্ট ও সনদপত্র তুলে দেন। এছাড়া শ্রেষ্ঠ মাঠ কর্মীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন।

SHARE