চাঁপাইনবাবগঞ্জে রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতা

17

চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উদ্যাপন উপলক্ষে চিত্রাঙ্কন, আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকালে জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমী চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এ-সব প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ-সময় উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আলম, মো. আকতারুজ্জামান।
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ‘ক’ বিভাগে শিশু থেকে ৩য় শ্রেণী পর্যন্ত (ইচ্ছে মত), ‘খ’ বিভাগে ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণী (বর্ষাকাল) ও ‘গ’ বিভাগে ৭ম থেকে ১০ম শ্রেণী পর্যন্ত (তোমার দৃষ্টিতে রবীন্দ্রনাথ/নজরুল) অংশ নেয় শিক্ষার্থীরা। কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় ‘ক’ বিভাগে ১ম থেকে ৪র্থ শ্রেণী পর্যন্ত কাজী নজরুল ইসলামের লেখা লিচু চোর, ‘খ’ বিভাগে ৫ম থেকে ৭ম শ্রেণী রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘জুতা আবিষ্কার’ ও ‘গ’ বিভাগে ৮ম থেকে ১০ম শ্রেণী পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘দুই বিঘা জমি’ কবিতা আবৃত্তি করা হয়। রবীন্দ্র ও নজরুল সংগীত প্রতিযোগিতায় অংশ নেয় শিক্ষার্থী।