শান্তিপূর্ণভাবে ঈদ পালন করলো দেশবাসী

বিপুল উৎসাহ উদ্দীপনায় পালিত হলো মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ উল ফিতর। ঈদের দিন সারাদেশবাসী মেতে উঠেছিল ঈদ আনন্দে। প্রিয়জনের সঙ্গে ঈদ পালন, বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা দিয়ে মধুর সময় কাটানো, ইচ্ছামতো প্রিয় স্থানে ঘোরাঘুরি কোনটাই কমতি ছিল না এবারের ঈদে। এবারের ঈদ যাত্রাও আনন্দ মুখর ছিল। এর বাইরে সারাদেশে ঈদ-উল ফিতর উপলক্ষে নেয়া হয় কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা। ফলে কোন আশঙ্কা ছাড়াই শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে ঈদ-উল ফিতর।

ঈদের জামাতকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা, সিসি ক্যামেরা, ডগ স্কোয়াড, বোমা নিষ্ক্রিয়কারী দল, সোয়াট, সাদাপোশাকের পুলিশ ছিল। ঈদের জামাতে আসা পুরুষ মুসল্লীদের  জন্যে জায়নামাজ ও ছাতা ছাড়া অন্য কোনো কিছু আনার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। আর নারীদের হাতব্যাগ আনতে নিষেধ করা হয়। মুসল্লিদের আসার সময় মৎস্য ভবন ও জাতীয় ঈদগাহর প্রবেশপথে দুই দফা তল্লাশির মধ্য দিয়ে যেতে হয়। এছাড়া চলতি পথে কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকায় কোন ঝক্কি ঝামেলা ছাড়াই বাড়ি পৌঁছেছে ঘরমুখো মানুষ।

ঈদের সকালে ঘুম থেকে উঠেই আগে শুরু হয় ঈদের নামাজের অংশ নেয়ার প্রস্তুতি। পরিবার পরিজন নিয়ে সবাই ঈদের নামাজ আদায় করে। নামাজ শেষে একে অন্যের সঙ্গে হৃদয়ের অন্তরঙ্গতা বাড়াতে অংশ নিয়েছে কোলকুলিতে। ঈদের নামাজ শেষে বড়দের কাছ থেকে ছোটদের ঈদ সেলামি আদায় ঈদ উদযাপনে নতুন মাত্রা যোগ করে। ঈদ-উল ফিতর উপলক্ষে বাড়িতে বাড়িতে ভাল ভাল খাবার রান্না করা হয়। মিষ্টি সেমাই খেয়েই ঈদের নামাজের শরিক হন সবাই। হৃদয়ে সব দুঃখ-কষ্ট, রাগ অভিমান ভুলে সবাই এক কাতারে চলে আসে। ঈদ-উল ফিতর উপলক্ষে রাজধানী ঢাকার বিনোদন কেন্দ্রগুলিতে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। যার রেশ এখনও রয়েছে।

SHARE