রাজশাহীতে ট্রেনের ফিরতি টিকেট চক্রের আরো ৬ জন গ্রেফতার

7

রাজশাহীতে ঈদের ফিরতি টিকেট নিয়ে কালোবাজারি থামছে না। প্রশাসনের কঠোর নজরদারির মধ্যেই কৌশলে টিকেট হাতিয়ে নিচ্ছে কালোবাজারি চক্রের সদস্যরা। এদিকে টিকেট কালোবাজারি প্রতিরোধে প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে।

মঙ্গলবার ফিরতি টিকেট বিক্রির তৃতীয় দিনে রাজশাহী রেল স্টেশনে টিকেট কালোবাজারি অভিযোগে আরো ছয় জনকে গ্রেফতার করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে রাজশাহী- ঢাকাগামী ট্রেনের ২০টি আসনের টিকেটও জব্দ করা হয়েছে। পরে গ্রেফতারকৃতদের ভ্রাম্যমাণ আদালতে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদন্ড ও জরিমানার করা হয়েছে। ভ্রম্যমাণ আদালত পরিচালনা করেন রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মামনুন আহমেদ অনীক।

গ্রেফতারকৃতরা হলো, চারঘাট থানার তালবাড়িয়া গ্রামের মৃত বাবর আলীর ছেলে রকি হাসান (২০), নগরীর শিরোইল এলাকার মতিউর রহমানের ছেলে আহসান হাবীব (২৩), তেরখাদিয়া এলাকার মজিদুলের ছেলে মামুনুর রশীদ (২৬), হেতেম খাঁ এলাকার মোশারফ হোসেনের ছেলে মেহেদী হাসান শান্তনু (২৬), পুঠিয়ার খোকশা এলাকার মৃত আব্দুস সোবহানের ছেলে এনামুল হক (১৮) ও নাটোরের লালপুর থানার আব্দুলপুর এলাকার সাহাবুলের সন্তান সিহাব (১৪)।

এদের মধ্যে রকি হাসানকে দুই মাস, আহসান হাবীবকে ১৫দিন, মামুনুর রশীদকে এক মাস ও মেহেদী হাসান শান্তনুকে ৭দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। এছাড়া এনামুল হক লাইনে দাড়িয়ে টিকেট করার সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে দুর্বব্যহার করে। পরে তাকে রেল পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

র্যা ব রাজশাহীর এএসপি সজল বলেন, এনামুল টিকেটের জন্য লাইনে দাড়িয়ে ছিল। এসময় তাকে জানান হয় তার কাঙ্খিত দিনের টিকেট সিডিউল অনুযায়ী আজ প্রদান করা হবে না। এ সময় সে ক্ষিপ্ত হয়ে দুর্ব্যবহার করতে থাকে। এক পর্যায়ে হাতাহাতি শুরু করে। অভিযোগের প্রেক্ষিতে র্যা ব গিয়ে তাকে ভ্রাম্যমাণ আদালতে হস্তান্তর করে।

রাজশাহী জিআরপি থানার ওসি সাইদ ইকবাল ঘটনার সত্যতা শিকার করে বলেন, এনামুলকে জিজ্ঞাসাবাদ শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। একইদিন টিকেট কালোবাজারি দায়ে গ্রেফতার সিহাব নামের যুবকের বয়স আঠারো বছরের নিচে হওয়ায় তাকে ভোক্তা অধিকার আইনে দুই হাজার টাকা অর্থদন্ড করা হয়।

রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মামনুন আহমেদ আনীক বলেন, টিকেট কালোবাজারী প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে। প্রসঙ্গত, ৯ জুন থেকে রাজশাহী থেকে আগাম ফিরতি টিকেট বিক্রি শুরু হয়। শুরুর দিন থেকেই সক্রিয় হয়ে উঠে কালোবাজারি চক্র। গত চারদিনে এ চক্রের ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। আজ মঙ্গলবার রাজশাহী রেলওয়ে স্টেশনে ২১ জুনের টিকেট বিক্রি করা হয়।