নেজামপুরে স্বাস্থ্য পরিদর্শকদের স্বাস্থ্যসেবা ও পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ

4

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুরে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির মাঠ পর্যায়ে নিয়োজিত স্বাস্থ্য পরিদর্শকদের ৫ দিনব্যাপী স্বাস্থ্যসেবা ও পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ইউনিট-২২, সমৃদ্ধি-৩-এ গত ১৬ মে শুরু হয়ে গতকাল সোমবার এ প্রশিক্ষণ শেষ হয়।
সমাপনী দিনে উপস্থিতি ছিলেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সদর অঞ্চলের ব্যবস্থাপক মো. বাশার উদ্দিন, ইউনিট-২২এর ব্যবস্তাপক মো. আরিফুল ইসলামসহ
সমৃদ্ধি টীমের সদস্যবৃন্দ।
সমাপনী অনুষ্ঠানে জানানো হয়, নেজামপুর ইউনিয়নের ৭ হাজার ৫২টি পরিবারের ২৯ হাজার ৮৮৫ জন উপকারভোগীকে প্রতি মাসে ১৪ জন স্বাস্থ্য পরিদর্শক পরিদর্শন ও ওয়ান টু ওয়ান সেশনের মাধ্যমে বিভিন্ন ধরনের সেবাস প্রদান করে আসছে।
এর মধ্যে পরামর্শ বা উঠান বৈঠকের মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক সচেতনতা গড়ে তোলা, স্ট্যাটিক ও স্যাটেলাইট ক্লিনিকে রোগী স্থানান্তরের মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান, বিশেষায়িত স্বাস্থ্যক্যাম্পে রোগী নির্বাচন ও প্রেরণের মাধ্যমে চিকিৎসাসেবা প্রদা,ছানীরোগী নির্বাচন ও বিনামূল্যে অপারেশনের ব্যবস্থার মাধ্যমে নেজামপুর ইউনিয়নকে ছানীমুক্ত ইউনিয়ন হিসাবে ঘোষণা করা,বিনামূল্যে কৃমিনাশক ঔষধ বিতরণের মাধ্যমে নেজামপুর ইউনিয়নকে কৃমিমুক্ত করা, বিনামিূল্যে আয়রণ ক্যাপসুল ও ক্যালসিয়াম ট্যাবলেট বিতরণের মাধ্যমে নেজামপুর ইউনিয়নের সকল গর্ভবর্তী মাকে রক্তস্বল্পতার হাত থেকে রক্ষা করা এবং সুস্থ মা সুস্থ ইউনিয়ন ও জাতি উপহার দেওয়ার লক্ষে সমৃদ্ধি কর্মসূচির আওতায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি পিকেএসএফ-এর সহায়তায় স্বাস্থ্যসেবা ও পুষ্টি কার্যক্রম বাস্তবায়ন করছে।