স্টুডেন্ট-কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে সন্ত্রাস মাদক ও জঙ্গিবাদ দূর করা সম্ভব : টিএম মোজাহিদুল

 

পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম বিপিএম বলেছেন, স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে শিক্ষাঙ্গন থেকে সন্ত্রাস, মাদক ও জঙ্গিবাদ দূর করা সম্ভব। স্টুডেন্ট কমিউনিটি পুলিশের মাধ্যমে পুলিশ ও শিক্ষার্থীদের মাধ্যে একটি সুসম্পর্ক তৈরি হবে। সোমবার সকাল সাড়ে ১০ টায় পলিটেকনিক ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আগামী দিনের দেশ গড়ার কারিগর হচ্ছে আজকের শিক্ষার্থরা। বয়ঃসন্ধিকাল সময়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসময়ে ছাত্র-ছাত্রীরা পথ ভ্রস্ট হতে পারে।
পলিশ সুপার আরো বলেন, আজকের আধুনিক যুগে সবার হাতে কমবেশি মোবাইল ফোন। ইন্টারনেটের মাধ্যমে গোটা বিশ্ব হাতের মুঠোয়। এসবের যেমন উপকারিতা রয়েছে তেমন কিছু অপকারিতাও রয়েছে। আমি শিক্ষার্থীদের অনুরোধ করব, তোমরা অপকারিতার দিকগুলো বাদ দিয়ে তোমার উপকার হয় সে কাজটাই করবা। পুলিশ সুপার বলেন, আমি অভিভাবকদের অনুরোধ করব, আপনার সন্তানকে সন্ধ্যার পর কখনও বাড়ির বাইরে যেতে দিবেন না। সন্তানদের আপনারা প্রতিনিয়ত মোবাইল ফোন চেক করুণ।
ছাত্র-ছাত্রীদের উদ্দেশে মোজাহিদুল ইসলাম বলেন, শহরের যেখানেই যে কোনো প্রকার অনিয়ম, মাদক বিক্রি, মাদক সেবন এসব চোখে পড়লে একটা ছবি তুলে না হয় তথ্য দিয়ে আমাদেরকে জানাও। বাদবাকী কি করতে হয় আমি দেখব। আমার ফেসবুকে ২ টি পেজ রয়েছে সেখানে দিলেও তথ্য পেয়ে যাব। কোনো ভয় নেই আমরা নাম ঠিকানা গোপন রাখব। সকলে একসাথে মিলেমিশে কাজ করলে অবশ্যই সম্ভব চাঁপাইনবাবগঞ্জকে মাদক মুক্ত করা।
স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এর তাৎপর্য তুলে ধরে তিনি আরো বলেন, এই প্রতিষ্ঠানের উদ্দেশ্য জিপিএ ৫ নয়- একজন ভালো মানুষের সন্ধানে কাজ করবে এই স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং।


চাঁপাইনবাবগঞ্জে পুলিশ শিক্ষার্থী সেতুবন্ধন, গড়বে সুন্দর শিক্ষাঙ্গন এই শ্লোগানকে সামনে রেখে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে জেলা পুলিশের নতুন সংযোজন হিসেবে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং সভার আয়োজন করা হয়। জেলা পুলিশ এ সভা আয়োজন করেন।
পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ প্রৌকশলী হুমায়ূন কবির খান এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম বিপিএম।
ট্রাফিক সার্জেন্ট আব্দুল আলিমের সঞ্চালনায় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (নবাবগঞ্জ সদর সার্কেল) ইকবাল হোছাইন, পলিটেকনিক ইনস্টিটিউট এর উপাধ্যক্ষ প্রৌকশলী এজেএম মাসুদুর রহমান সদর মডেল থানার ওসি মো. মনজুর রহমান, ট্রাফিক ইন্সপেক্টর জাহিদ হোসেন।
মতবিনিময় সভায় পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম বিপিএম প্রশ্ন উত্তর পর্বের মাধ্যমে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং সভার আলোচনা শুরু করেন।
চাঁপাইনবাবগঞ্জ জেলায় পাইলট পজেক্ট হিসেবে ৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্ট-কমিউনিটি পুলিশিং এর কমিটি গঠন করে আনুষ্ঠানিকভাবে পলিটেকনিক ইনস্টিটিউটে প্রথম স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এর ২৩ সদস্যের কমিটির উদ্বোধন করেন পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম বিপিএম।