বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস উদযাপন

2

বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে উদ্যাপন করা হয়েছে মহান মে দিবস। মালিক-শ্রমিকের ঐক্যের প্রতি গুরুত্বারোপক করেছেন বক্তারা। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : জেলা প্রশাসনের আয়োজনে গত মঙ্গলবার সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কালেক্টরেট শিশুপার্কে এসে শেষ হয়। সেখানে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরশাদ হোসেন খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক মাহমুদুল হাসান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোখলেশুর রহমান, জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি এফ.কে.এম. লুৎফর রহমান ফিরোজ, জেলা ট্র্যাক মালিক গ্রুপের সভাপতি আমিনুল ইসলাম সেন্টু, জেলা ট্রাক ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. সাইদুর রহমান, হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন সবুজ, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল হাকিম। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মাহমুদুল হাসান বলেন, একটি দেশের মূল চালিকা শক্তি সে দেশের শ্রমিক। আপনারা জানেন ৫ বছর আগে আমাদের দেশে ঢাকার সাভারে রানা প্লাজায় ভবন ধসে প্রায় ১২০০ শ্রমিক নিহত হয় এবং আরও অনেকেই আহত হয় এবং আহতরা পঙ্গুত্ব বরণ করে। সেই দুর্ঘটনার পরে বিদেশী পোশাক ক্রেতারা মুখ ফিরিয়ে নেয়, আমাদের অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে। সরকার শ্রমিকদের উপযুক্ত কর্মপরিবেশ দেয়ার জন্য কাজ শুরু করে। আর তার ফল হিসেবে মাত্র ৫ বছরের ব্যবধানে বর্তমানে বিশ্বের প্রথম দশটি নিরাপদ গার্মেন্টসের মধ্যে বাংলাদেশেরই ৭টি। প্রথম ১০০টির মধ্যে ৬০-৭০টিই আমাদের দেশের। তাছাড়া বর্তমানে প্রায় ২৫০০-৩০০০টি গামেন্টর্স সম্পূর্ণরূপে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করে পোশাক উৎপাদন করছে। পরিবহন মালিকদের উদ্দেশে জেলা প্রশাসক বলেন, গত ১ বছরে আপনারা কোনো সহযোগিতা করেন নি। দুটো টার্মিনাল থাকার পরও বভিন্ন অজুহাতে সঠিকভাবে ব্যবহার করা হচ্ছে না। সকাল হলেই দেখা যায় অনেকগুলো বাস, ট্রাক রাস্তাতেই দাঁড়িয়ে আছে। আর এভাবে সাধারণ নাগরিকদের দুর্ভোগে ফেলছেন আপনারা। দুটো টার্মিনালের সঠিক ব্যবহার করলে আমরা শ্রমিকদের জন্য সেখানেই বিশ্রাম, বিনোদন ও শিক্ষার ব্যবস্থা করব।

তিনি জানান, সরকার শ্রমিকদের দক্ষতা উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। বিদেশে অনেক শ্রমিক কাজ করে। কিন্তু তাদের নূন্যতম যোগ্যতা না থাকায় অনেক কম বেতনে তারা সেখানে কাজ করছে। তাদের দক্ষতা উন্নয়ন করতে পারলে ৩ থেকে ৪ গুণ বেশি বেতনে তারা কাজ করতে পারবে। শ্রমিক নেতাদের উদ্দেশে তিনি বলেন, শ্রমিকদেরকে নিয়ে রাজনীতি করবেন না। রাজনীতি করার অনেক সময় আছে। দৃশ্যমান উন্নয়নের দিকে গুরুত্ব দিতে হবে সবাইকে। জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি আমিনুল ইসলাম সেন্টু বলেন, শ্রমিক-মালিক ভালো সম্পর্ক না হলে কখনও উন্নয়ন সম্ভব নয়। একহয়ে কাজ করলে উন্নয়ন অব্যশই আসতে বাধ্য। একটি প্রতিষ্ঠানের প্রত্যেকটি শ্রমিকই মালিক এবং প্রত্যেকটা মালিকই শ্রমিক বলে উল্লেখ করেন তিনি।  ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল হাকিম বলেন, সভ্যতা গড়ে উঠে শ্রমিক ভাইদের নিজ হাতের শ্রমের বিনিময়ে। কিন্তু সভ্যতার ভোগ-বিলাসিতা মুষ্টিমেয় কিছু মানুষ ভোগ করে থাকে। আজ শ্রমিকরা তাদের ন্যায্য দাবি আদায়ে ঐক্যবদ্ধ। মালিকরা শ্রমিকদের সঠিক মূল্যায়ন করলে তাদের আর দূদর্শা-দূর্ভোগ থাকবে না। এসব কর্মসূচিতে জেলা প্রশাসন, বিভিন্ন শ্রমিক সংগঠনসহ প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি অংশগ্রহণ করে।

আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  পৌর অটো সমিতি : চাঁপাইনবাবগঞ্জ পৌর অটো সমিতির আয়োজনে মহান মে দিবস উদ্যাপন করা হয়েছে।  গত মঙ্গলবার সকালে সমিতির প্রধান কার্যালয় শান্তিমোড় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অটো সমিতির প্রধান কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়।
চাঁপাইনবাবগঞ্জ পৌর অটো সমিতির সভাপতি ও জেলা পরিষদ সদস্য মো. আব্দুল হাকিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, সাবেক ছাত্রনেতা সমাজসেবক সামিউল হক লিটন, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শাহজাহান আলী, সাবেক উপজেলা কমান্ডার মুক্তিযোদ্ধা আব্দুর রহমান।
আলোচনা সভায় বক্তারা বলেন, প্রতিটি শ্রমিককে ঐক্যবদ্ধ হতে হবে। একে অপরের বিপদে আপদে সকলকে এগিয়ে আসতে হবে। বক্তারা আরও বলেন, সমাজের উচ্চবৃত্ত লোকেরা যেন শ্রমিকদের মুল্যায়ন করে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।
হোটেল শ্রমিক কল্যাণ ইউনিয়ন : চাঁপাইনবাবগঞ্জ জেলা হোটেল শ্রমিক কল্যাণ ইউনিয়নের আয়োজনে মে দিবস উদ্যাপন করা হয়েছে।
গত মঙ্গলবার সকালে জেলা পরিষদে এ অনুষ্ঠানের আযোজন করা হয়। শ্রমিক নেতা আইয়ুব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আব্দুল ওদুদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোখলেসুর রহমান, সাবেক কেন্দ্রীয় ছাত্র নেতা সাকলাইন আলম, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মোসফিকুর রহমান টিটো, পৌর কৃষক লীগের সভাপতি মেসবাউল হক টুটুল, জেলা তাঁতী লীগের যুগ্ন আহবায়ক আমিন হোসেন, শ্রমিক কল্যাণ ইউনিয়নের নেতৃবৃন্দ। আব্দুল ওদুদ এমপি তাঁর বক্তব্যে বলেন, আমি সবসময় আপনাদের পাশে আছি। আপনাদের যখন যা প্রয়োজন হবে আমাকে বলবেন আমি সাধ্যমত চেষ্টা করব দিতে।
ভোলাহাট প্রতিনিধি : জাতীয় শ্রমিক লীগ, ভোলাহাট উপজেলা শাখা মঙ্গলবার কর্মসূচির মধ্যদিয়ে মে দিবস পালন করেছে। ভোলাহাট মোহবুল্লাহ কলেজ মাঠে সকাল ৮ টায় পতাকা উত্তোলন, সোয়া ৮ টায় দোয়া ও বিকেলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ভোলাহাট উপজেলা শ্রমিক লীগ সভাপতি নুরুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন, ভোলাহাট উপজেলা আ.লীগ সভাপতি ইঞ্জিনিয়ার আমিনুল হক ও সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা ডা. আশরাফুল হক চুনু।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা প্রশাসনের আয়োজনে মে দিবস পালিত হয়েছে। গত মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় “শ্রমিক-মালিক ভাই ভাই সোনার বাংলা গড়তে চাই” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে তাঁর কার্যালয়ে আলোচনাসভায় বক্তব দেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, নাচোল থানার অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহাম্মদ, পৌর মেয়র আব্দুর রশিদ, ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান।