গোমস্তাপুরে পাকিস্থান বাহিনীর হত্যাকান্ডের প্রতিবাদে স্মরণ সভা

4

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ১৯৭১ সালের এ দিনে ৩৫ জন হিন্দু ধর্মাম্বলী ব্যক্তিকে পাকিস্থানী বাহিনী রাজাকারদের সহায়তায় ধরে এনে নির্মম ভাবে হত্যা করে মাটি চাপা দেয়ার ঘটনায় শুক্রবার সকালে এক প্রার্থনা ও স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে নিহতদের আত্মার শান্তি কামনায় গোমস্তাপুর কামারপাড়া দুর্গা স্মৃতি মন্দির কমিটির উদ্দ্যোগে স্মরণ সভারও আয়োজন করা হয়।
এ উপলক্ষে শুক্রবার সকালে গণকবর চত্তরে প্রাথর্না, পূজা অচর্না ও স্মৃতিশোধৗ চত্তরে ফুল দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। পরে দুর্গা মন্দির ৩ দিন ব্যাপি হরিনাম যজ্ঞানুষ্ঠানের আয়োজন এবং শেষ দিন শ্রী শ্রী মহাপ্রভুর নামে ভোগ, প্রসাদ বিতরণ করা হয়। দুর্গা মন্দির কমিটির সভাপতি শ্রী কমল চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সাংসদ গোলাম মোস্তফা। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রিয় কমিটির প্রেসিডিয়াম সদস্য আনোয়ারুল ইসলাম, সাবেক সংসদ সদস্য মু. জিয়াউর রহমান, গোমস্তাপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার প্রভাষক মোস্তফা কামাল, থানার ওসি জসিম উদ্দিন, স্থানীয় মুক্তিযোদ্ধা ও নিহতের পরিবারের সদস্যরা।
স্মরণ সভায় হত্যাকেন্ডর শিকার পরিবারের সদস্যরা বর্তমান সরকারের কাছে তাদের যথাযথ মূল্যায়ন এবং বধ্যভূমিটির স্মৃকীতি দাবী করেন। প্রসঙ্গত ১৯৭১ সালের ২০ এপ্রিল স্থানীয় রাজাকাদের সহায়তায় গোমস্তাপুর থানার পাশ্ববর্তী এলাকা থেকে ৩৫ হিন্দু ব্যাক্তি কে ধরে এনে থানা চত্তরে নির্মমভাবে নির্যাতন করে হত্যা করে। এ ঘটনায় গোলাম মোস্তফা এমপি সার্বক সহযোগীতা করবেন বলে জানান।