কাজের পাশাপাশি লেখাপড়া করে মামুন

সুপ্রিয়া আক্তার : চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের পাঠানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। তবে জেলা শহরে হলেও এখানকার বেশির ভাগ শিশু দরিদ্র পরিবারের। তারা বিদ্যালয়ে অধ্যয়নের পাশাপাশি বিভিন্ন শ্রমের সাথে জড়িত থাকে। এমনই একজন মামুন। শিশুশ্রম নিষিদ্ধ হলেও সে কাজের পাশাপাশি পাঠানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে লেখাপড়া করছে।
মামুন জানায় বাড়ির পাশে একটি ওয়ারিংয়ের দোকানে সে কাজ করি। আবার সময় হলেই সে বিদ্যালয়ে চলে যায়। মামুন বলে-সকালে উঠে দোকানে ঝাড়– দেই, পানি ছিটাই, কারিগরদেরকে লোহার রড এগিয়ে দেই। মামুন বলে-বিদ্যালয় ছুটি না থাকলে সকাল থেকে বেলা সাড়ে ১১ টা পযর্ন্ত কাজ করে দুপুর ১২ টার সময় স্কুলে যাই। র স্কুল শেষে দোকানে চলে এসে আবার কাজ করি। শিশু মামুন বলে-আমি প্রতিদিন স্কুলে যায় কার কারণ, আমার স্কুলে যেতে ভালো লাগে, লেখাপড়া করতে ভালো লাগে। মামুন আরও বলে-আমার বাবা খাট বাক্স বিক্রি করে। আমরা দুই ভাই লেখাপড়া করি। ছোট ভাই কাজ করে না ১ম শ্রেণীতে পাঠানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ে। বাবা ২ জনের লেখাপড়ার খরচ চালাতে পারে না।
মামুনের বাড়ি গিয়ে জানা যায়, মামুন তার পরিবারের সাথে থাকে না, নানার বাড়িতে থাকে। মামুনের খালা জরিনা জানান, পরিবারে আর্থিক সমস্যার কারণে মামুনকে কাজে পাঠাতে হচ্ছে। মামুনের মা মারা গেছেন প্রায় ৪ বছর হল, বাবা আবারো বিয়ে করেছেন। তাই মামুন থাকে খালার বাড়ি। বাবার দোকানে মাঞে মধ্যে গেলে খাবার কিনে দেন। বছরে একবার ঈদে পোশাক দেন, এছাড়া কোনো খরচ তার বাবা দেয়ন না। জরিনা আরো বলেন, তারা বাড়িতে ৬ জন সদস্য বসবাস করেন। বাবা নেই মারা গেছেন প্রায় ৯ বছর হল। আমার মা একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে রান্নার কাজ করেন। তা থেকে যে টাকা পান তা দিয়ে ৬ সদস্যের সংসার চলে না।
পাঠানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুকা বেগম বলেন, এ স্কুলের বেশির ভাগ ছাত্রছাত্রী বস্তি এলাকার দরিদ্র পরিবার থেকে এসেছে। তারা নানা সমস্যায় জর্জরিত। প্রধান শিক্ষক আরও বলেন-বর্তমানে আমাদের স্কুলে ৩৭৮ জন ছাত্র ছাত্রী আছে। তাদের মধ্যে সুবিধা বঞ্চিত ৩২৫ জন ছাত্রছাত্রী রয়েছে। এছাড়া কিছু শর্ত আছে, যেমন ছাত্রছাত্রীকে নিয়মিত স্কুলে আসতে হবে, ক্লাস ফাঁকি দেয়া যাবে না, পরীক্ষার ফলাফল ভালো করতে হবে। বাচ্চাদের জন্য মিড মিল দেয়ার জন্য প্রচেষ্টা চলছে। তাছাড়া স্কুলে যদি মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নেওয়া হয় তবে সুবিধা বঞ্চিত ছাত্রছাত্রীদের লেখাপড়ায় আগ্রহ আরও বাড়বে তারা মনোযোগী হবে।

ফেলো রেডিও মহানন্দা
চাঁপাইনবাবগঞ্জ