ইংলিশ প্রিমিয়ার লিগের মতো টি-টোয়েন্টি ক্রিকেট

এমনিতে ফুটবলের সঙ্গে তুলনাই চলে না ক্রিকেটের। ধরন আলাদা, জগতও ভিন্ন। তবে ক্রিকেটের একটি সংস্করণের সঙ্গে ফুটবলের একটি জনপ্রিয় লিগের মিল খুঁজে পাচ্ছেন রোহিত শর্মা। ভারতের ভারপ্রাপ্ত অধিনায়কের মতে, টি-টোয়েন্টি ক্রিকেট ইংলিশ প্রিমিয়ার লিগের মতোই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।
শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজে ভারতের দুই প্রতিপক্ষই ফেভারিট মানছে ভারতকে। অবশ্য সেরা দল নিয়ে আসেনি তারা। অধিনায়ক বিরাট কোহলি, অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনিসহ প্রথম পছন্দের ছয় জন ক্রিকেটার নেই এই সিরিজে। তবু শ্রীলঙ্কার কোচ চন্দিকা হাথুরুসিংহে ও বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল এগিয়ে রাখছেন দারুণ ফর্মে থাকা ভারতকেই।
তবে টি-টোয়েন্টি ক্রিকেটে ফেভারিট তত্ত্বে বিশ্বাস নেই রোহিতের। ভারতের ভারপ্রাপ্ত অধিনায়কের মতে, এই সংস্করণে জিততে পারে যে কেউ।
“আমরা ফেভারিট কিনা, সেটা ভাবতেই চাই না আমি। টি-টোয়েন্টি ক্রিকেটে আগে থেকে কিছু বলা যায় না। নিজেদের দিনে জিততে পারে যে কোনো দল। একটি ওভারে খেলার মোড় বদলে যেতে পারে, কিংবা অল্প সময়ের মধ্যে ম্যাচ হাত থেকে ফসকে যেতে পারে।”
“কিভাবে ব্যাপারটি ব্যাখ্যা করিৃ টি-টোয়েন্টিকে বলা যায় ইংলিশ প্রিমিয়ার লিগের মত। দলগুলোর শক্তির হেরফের হয়তো আছে। কিন্তু নিজেদের দিনে যে কোনো দল যে কাউকে হারিয়ে দিতে পারে।”
মঙ্গলবার টুর্নামেন্টের প্রথম ম্যাচে রোহিত শর্মাদের প্রতিপক্ষ স্বাগতিক শ্রীলঙ্কা।