চাঁপাইনবাবগঞ্জের বাবু ডাইংয়ের বৃক্ষ রক্ষা করা প্রয়োজন : প্রশাসনের হস্তক্ষেপ কামনা এলাকা বাসীর

46

সবুজ বন ভূমির দেশ আমাদের বাংলাদেশ। যে দিকে চোখ যায় শুধু সবুজ বৃক্ষের সমাহার চোখে পড়ে। মানুষের জীবনের এক অতি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে বৃক্ষ। বৃক্ষ আমাদের অক্সিজেন দেয়। কাজেই বেঁচে থাকার জন্য বেশি বেশি বৃক্ষ রোপন করার তাগিদ দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার যখন ভাবছে আরো বেশি বেশি বৃক্ষ রোপন করা হোক সেখানে চলছে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বাবু ডাইংয়ে বৃক্ষ নিধন।
চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর হতে দূরত্ব ১০ কি. মি.। এখানে সরকারের কয়েকশ একর খাস খতিয়ান ভুক্ত জমি রয়েছে। এই জমিতে উঁচু নিচু একাধিক টিলা ও বিভিন্ন প্রজাতির ছোট বড় অনেক বৃক্ষের সমাহার। কিন্ত বর্তমানে আজ ধ্বংসের পথে বাবুডাইংয়ের ঐতিহ্যবাহী বৃক্ষরাজি।
সরেজমিনে দেখা যায়, গাছে চড়ে একজন ডাল কাটছে। মানুষ দেখে প্রথমে সে থেমে গেলেও মানুষ চলে যাবার পর আবার ডাল কাটা শুরু করে। এভাবে গাছ কাটা চলতে থাকলে অল্প কিছু দিনের মধ্যে সৌন্দর্য হারাবে বাবু ডাইং। ঐতিহ্যবাহী বৃক্ষগুলো রক্ষা করা ও তদারকি করা জরুরি হয়ে পড়েছে। এলাকাবাসীর চাওয়া জেলা প্রশাসনের পক্ষ থেকে যেন অচিরেই কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়।