চরমোহনপুর উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান মেলা শুরু

চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার চরমোহনপুর উচ্চ বিদ্যালয়ে আকিমুদ্দিন গ্রন্থাগারের সহযোগিতায় ২ দিন ব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে। চরমোহনপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শফিকুল আলম ভোতার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান।
এসময় জেলা প্রশাসক মাহমুদুল হাসান বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসতে হবে। আমাদের সবচেয়ে বড় যে সমস্যাটা রয়ে গেছে সেটা হল মানসম্মত শিক্ষা এবং চিন্তা। এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে শিক্ষা গ্রহণ করছি সেটার মধ্যে একটা গ্যাপ রয়েছে, আর সেটা হল, মানসম্মত শিক্ষা। এটাই আমাদের দুর্বলতা। আমরা যদি আমাদের তরুণ প্রজন্মকে এই গ্যাপটা পুরণ করে দিতে না পারি তাহলে কিন্তু সামনে আমাদের ভয়াবহ সংকট আসবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো আরও মানসম্মত হওয়া, শিক্ষকদের শিক্ষাদানে আরও মনোযোগী হওয়া, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিবেশ আরও উন্নত করা, অভিভাবদের সচেতন হওয়া। এসব কাজে সিভিল সোসাইটির দায়িত্বে যারা আছেন তাদের দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র নজরুল ইসলাম। চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ শাহ্ আলম, চরমোহনপুর উচ্চ বিদ্যালয়ের বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবকসহ অন্যন্যরা।
সভাপতির বক্তব্যে শফিকুল আলম ভোতা বলেন, আমরা বিজ্ঞানসম্মত মানুষ হিসেবে গড়ে উঠতে এ ধরনের বিজ্ঞান মেলার আয়োজন করি। আমরা আমাদের সন্তানদের লেখাপড়া করাচ্ছি কিন্তু মানস্মত শিক্ষার কথা ভাবছিনা। আমরা শুধু জি.পি.এ ৫ এর পেছনে ছুটি কিন্তু লেখাপড়া কতখানি শিখছি বা শিখলাম এটা ভাবি না। তাই আমাদের মানস্মত শিক্ষাগ্রহণ করতে হবে। আজকে বিজ্ঞান মেলার যে আয়োজন আমরা বলতে পারি, আমরা আলোর পথের যাত্রী হতে চায়। বিজ্ঞান মেলায় ১৯ টি স্টল বসেছে।