খাদ্যে ভেজাল রোধে সচেতনতার পাশাপাশি আইন প্রয়োগ করা হবে >নিরাপদ খাদ্য দিবসের আলোচনায় জেলা প্রশাসক

চাঁপাইনবাবগঞ্জে গত কাল শুক্রবার জাতীয় খাদ্য নিরাপত্তা দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান বলেছেন, উৎপাদনকারী ও বিপণন কারীরা খাদ্যে ভেজাল দিয়ে আত্মঘাতি হয়ে উঠছে। যারা একাজ করছে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে। এজন্য এখন থেকে প্রতিসপ্তাহে হোটেল রেস্টুরেন্টগুলো সরেজমিনে দেখে ব্যবস্থা নেওয়ার জন্য তাঁর দপ্তরের কর্মকর্তাদের প্রতি তিনি নির্দেশ দেন। এছাড়া জনসচেতনতা বৃদ্ধিতে পৌরসভা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের পরামর্শও দেন তিন। এছাড়াও জনসচেতনতামূলক ভিডিও ক্লিপগুলো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের দেখানোর জন্য শিক্ষা কর্মকর্তাকে পরামর্শ দেন। আলোচনায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরশাদ হোসেন খান বলেন-ভেজাল খাবার খেয়ে বিভিন্ন রোগে মানুষ আক্রান্ত হচ্ছে, গোটা দেশ আজ হাসপাতালে পরিণত হয়েছে। তিনি জনচতেনতামূলক ব্যানার, পোসআটর ও ফেস্টুনগুলো নিজনিজ এলাকায় টাঙ্গানোর জন্য আলোচনায় অংশ গ্রহণকারী ব্যবসায়িদের প্রতি আহবান জানান। এ সময় জনসচেতনতা বাড়াতে ইউনিয়ন পর্যায়ে সভা, সেমিনার ও র‌্যালি করার পরামর্শ দিয়েছেন সদর উপজেলা চেয়ারম্যান মোখলেশুর রহমান। আলোচনায় অংশ নিয়ে তিনি বলেছেন, ইউনিয়ন পর্যায়ে চেয়ারম্যান ও সদস্যদের মাধ্যমে এধরণের কর্মসূচি বাস্তবায়ন করা হলে গ্রামের মানুষের মধ্যে সচেতনতা বাড়বে। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-১, মো, সাইদুর রহমান বলেন, এখন থেকে পৌরসভার স্বাস্থ্য বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জহিরুল ইসলাম নিরাপদ খাদ্য বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শনকালে বলেন-ব্যবহারবিধি না বুঝে খাদ্যে বিষ, ফরমালিন ও ভেজাল দিয়ে একজন আরেকজনকে হত্যা করছে। বিষযুক্ত ভেজাল খাবার খাওয়ার কারণে দেশে আজ কিডনী, ক্যান্সারসহ বড়বড় রোগে আক্রান্ত হচ্ছে জনসাধারণ। তবে আশার কথা শুনিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা শামসুল আলম শাহ। তিনি বলেছেন, রীতিমত পরীক্ষা নিরীক্ষা করে মাছ উৎপাদন করা হচ্ছে। তবে শাকসবজি, ফলমূল ও ফাস্টফুড, মাছ-মাংস টাটকা খাওয়ার পরামর্শ দিয়েছেন জেলা হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক ড. সাইফুর রহমান।
আলোচনায় আরও অংশ নেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা শামস-ই-তাবরিজ, চেম্বারের পরিচালক শহীদুল ইসলাম, আলাউদ্দিন চাইনীজ ও ফাস্টফুডের পক্ষে আলী হাসান সোহাগ, মাছ ও মুরগী উৎপাদনকারী সাদেকুল ইসলাম। আলোচনার শুরুতেই নিরাপদ খাদ্য সর্ম্পকিত ভিডিও চিত্র প্রদর্শন করেন জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. রিয়াজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু হায়াত মো, রহমতুল্লাহ, ভারপ্রাপ্ত সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুর রহমান মাসুদ, সদর উপজেলা খাত্য নিয়ন্ত্রক একেএম ফোজলুল হক প্রমূখ। এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সহযোগিতায় জেলা প্রশাসন এই আলোচনা ও র‌্যালির আয়োজন করে।
ভোলাহাট প্রতিনিধি : শুক্রবার ভোলাহাটে জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভোলাহাট উপজেলা ওসিএলএসডি সামিরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) ইমরুল কায়েশ। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরদার, জেলা পরিষদ সদস্য পিয়ার জাহান, সাংবাদিক গোলাম কবির। সভায় নিরাপদ খাদ্যের গুরুত্বারোপ করেন বক্তারা।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার সকাল ১০টার দিকে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য দেন, মাধ্যমিক সহকারী শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান, নাচোল পরিবেশ রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি আব্দুস সাত্তার, উপজেলা স্কুলের প্রধান শিক্ষক আব্দুল খালেক, উপজেলা খাদ্য পরিদর্শক শফিকুল ইসলাম, ওসি এলএসডি শফিউর রহমান, মিলার আতাউর রহমান দুলু, একরামুল হক।
নিয়ামতপুর প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরে নিরাপদ খাদ্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা খাদ্য অধিদপ্তর বিভিন্ন কর্মসূাচর আয়োজন করে। বেলা সাড়ে ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ মো. মাহফুজুল আলমের সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মো. এনামূল হক। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার ইয়াসমিন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সমাজ সেবা অফিসার সাইদুর রহমান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আমিনুল কবির নওগাঁ জেলা আওয়ামী লীগের সদস্য আবেদ হোসেন মিলন, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেনসহ স্থানীয় বিভিন্ন খাদ্য দ্রব্যের সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ী মহল।
এবারের প্রতিপাদ্য ছিল নিরাপদ খাদ্যে ভরব দেশ-সবাই মিলে গড়ব সোনার বাংলাদেশ