জাপানের বৃদ্ধাশ্রমে আগুন, নিহত ১১

জাপানের উত্তরাঞ্চলীয় একটি প্রদেশে বৃদ্ধাশ্রমে আগুন লেগে ১১ জন নিহত হয়েছে। ওই বৃদ্ধাশ্রম থেকে ৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। পুলিশ সূত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। এখনও আগুনের কারণ জানা যায়নি।
পুলিশ সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, গত বুধবার রাতে হোক্কায়ডো প্রদেশের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত সাপ্পোরো সিটির এক বৃদ্ধাশ্রমে আগুন লাগে। স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন জাপানের কর্ম ও গৃহহীন বৃদ্ধদের জন্য এই আশ্রয়কেন্দ্রটি তৈরি করে দেয়। সেখানে পঞ্চাশোর্ধ্ব ১৬ জন বৃদ্ধ বসবাস করতেন। এই ১৬ জনের মধ্যে ১১ জনকে ঘটনাস্থলেই মৃত বলে ঘোষণা দেওয়া হয়। আহত বাকী পাঁচজনের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর হলেও তাদের জীবন সংকটাপন্ন নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।
পুলিশ জানিয়েছে, রাত ১১ টা ৪০ মিনিটের দিকে কাঠের তৈরি তিনতলা ওই বৃদ্ধাশ্রমটিতে অগ্নিকা-ের ঘটনা ঘটে। খবর পেয়ে দমকল কর্মীরা প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনেন। আহত অবস্থায় উদ্ধার করা ৫ জনকে হাসপাতালে নেওয়ার কথা জানিয়েছে পুলিশ। কিভাবে এই অগ্নিকা-ের সূত্রপাত ঘটেছে পুলিশ তা বলতে পারেনি। ঘটনার তদন্ত চলছে বলে জানিয়েছে তারা।