৭ মার্চ ভাষণের স্বীকৃতি আজ জেলা জুড়ে উদযাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর ঐতিহাসিক দলিলের স্বীকৃতি পাওয়ায় আজ শনিবার বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করবেন চাঁপাইনবাবগঞ্জ জেলাবাসী। এ উপলক্ষে আনন্দ শোভাযাত্রা, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ও ক্রীড়া ব্যক্তিত্ব, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ শিশু কিশোর ও সর্বস্তরের জনসাধারণের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে আনন্দ শোভাযাত্রা।
জেলা প্রশাসকের কার্যালকের সামনে থেকে সকাল ১০টায় শুরু হবে শোভাযাত্রা। বেলা সাড়ে ১১টায় গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে ৭ই মার্চের ভাষণের উপর রচনা, কুইজ ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকাল ৩টা থেকে নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও মুক্তিযুদ্ধের ইতিহাস নির্ভর চলচ্চিত্র ওরা ১১ জন প্রদর্শন করা হবে।
উল্লেখ্য, সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো। ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) দেওয়া বঙ্গবন্ধুর এই ভাষণটিকে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম প্রেরণা হিসেবে বিবেচনা করা হয়।
এ নিয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ আন্তর্জাতিক দলিলে অন্তর্ভুক্তির মাধ্যমে তালিকাভুক্ত ঐতিহ্যের সংখ্যা দাঁড়ালো ৪২৭টি। এর আগে গত ১৮ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ নাগরিক সমাজের ব্যানারে সমাবেশ করে এই স্বীকৃতি উদযাপন করে। আজ সারাদেশে একযোগে দিবসটি উদ্যাপন করা হবে।