চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে আয়কর মেলা

সুখী স্বদেশ গড়তে চাই, আয়করের বিকল্প নাই ও সমৃদ্ধির সোনালী দিন, আনতে হলে আয়কর দিন এ স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বুধবার থেকে শুরু হয়েছে ৪দিনের আয়কর মেলা।
নবাবগঞ্জ টাউন ক্লাব মিলনায়তনে বুধবার সকালে মেলার উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান। সহকারী কর কমিশনার মো. শাহাদাৎ হোসেন খাঁনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, পৃুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি মো. এরফান আলী, চাঁপাইনবাবগঞ্জ কর আইনজীবী সমিতির সভাপতি এফকেএম লুৎফর রহমান ফিরোজ, সোনালী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক নওশাদ আলী প্রমুখ।
মেলায় নতুন করদাতাদের জন্য ই-টি.আই.এন রেজিস্ট্রেশন এবং পুরাতন করদাতাদের জন্য টি.আই.এন রি-রেজিস্ট্রেশন করার ব্যবস্থা,আয়কর রিটার্ন জমা দেওয়ার ব্যবস্থা এবং তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকারপত্র প্রদান, হেল্প ডেস্কের মাধ্যমে করদাতাদের প্রয়োজনীয় সহায়তা দেয়া ও ই-পেমেন্টের মাধ্যমে আয়কর দেয়ার সুবিধা রয়েছে।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান বলেন-দেশের মানুষ কর দিচ্ছেন বলেই আজ পদ্মা সেতু, প্লাইওভার নির্মাণ সম্ভব হচ্ছে, রেল ব্যবস্থার উন্নয়ন হচ্ছে, বিভিন্ন ধরণের সামাজিক নিরাপত্তা কর্মসূচির মাধ্যমে দরিদ্র মানুষের ভাগ্যের উন্নযন ঘটানো হচ্ছে, দেশে নিরক্ষরতা দূরীকরণে শিক্ষাক্ষেত্রে উপবৃত্তি চালু করা হয়েছে। এক সময় বাংলাদেশে অনুদান নির্ভর বাজেট প্রণয়ন করা হতো, কিন্তু এখন কিছু ঋণ ছাড়া নিজের অর্থের উপর নির্ভর করে বাজেট হচ্ছে। তবে আয়করের পরিমাণ আরও বাড়াতে হবে। এ জন্য আয়কর দেওয়ার সামর্থ আছে এমন ব্যক্তিদের আয়কর দিয়ে উন্নয়ন কর্মকা-ে সহযোগিতা করার জন্য তিনি আহবান জানান।
প্রসঙ্গত এবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় সর্বচ্চো করদাতা নির্বাচিত হয়েছেন তিনজন। তারা হলেন এরফান গ্রুপের চেয়ারম্যান মো. এরফান আলী, মেসার্স কোয়ালিটি এন্টারপ্রাইজের সত্বাধিকারী জেলা চেম্বারের সাবেক সভাপতি মো. আব্দুল ওয়াহেদ ও সিএন্ডএফ এজেন্ট গোল্ডেন এন্টারপ্রাইজের মো. জাহাঙ্গীর আলম।