ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের শ্মশান-মন্দির দখলের চেষ্টা ও হামলার প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান

41

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের খাস খতিয়ানভুক্ত ধোবা পুকুরপাড়ে আদিবাসীদের শ্মশান ও কালী মন্দিরের জমি দখলের চেষ্টা ও হামলার প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। রবিবার দুপুরে এ কর্মসূচি পালন করে আদিবাসী সমন্বয় কমিটি, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।
দুপুরে চাঁপাইনবাবগঞ্জ সাধারণ পাঠাগার প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত পথসমাবেশে মিলিত হয়। এসময় বক্তব্য দেন, উত্তম বর্মণ, বঙ্গপাল সর্দার, জগদীশ সরেন, জয়নাল আবেদীন প্রমূখ।
বক্তারা বলেন, শত বছরের বেশি সময় থেকে ক্ষুদ্র জাতিসত্তার লোকেরা ওই পুকুরপাড়ে মৃতের সৎকার করে আসছে। এছাড়া পুকুরপাড়ের কালী মন্দিরে পূজা অর্চনা করে আসছে। কিন্তু রহনপুরের প্রভাবশালী এক ব্যক্তির স্থানীয় কিছু লোক শ্মশান ও মন্দিরের জমি দখলের চেষ্টা করে আসছে। এছাড়াও ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের উপর কয়েকবার হামলা চালিয়ে আহতও করেছে কয়েকজনকে। এ নিয়ে পুলিশ ও প্রশাসনের কাছে বার বার ধর্ণা দিয়েও কোন প্রতিকার পাওয়া যায়নি।
পরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপিতে অবিলম্বে হামলার সাথে জড়িতদের গ্রেফতার ও বিচারের আওতায় আনা, ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের ব্যবহৃত শ্মশান-মন্দির ও পুকুর ব্যবহারের পূর্ণ অধিকার প্রদান, আদিবাসীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতসহ পাঁচ দফা দাবি জানানো হয়।