জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে শহরে র‌্যালী

পয়: বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনা-উন্নত স্যানিটেশনের সম্ভাবনা, পরিচ্ছন্ন হাত-সুন্দর ভবিষ্যৎ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গত কাল সোমবার সকালে বর্ণাঢ্য র‌্যালী এবং হাত ধোয়া কর্মসূচি পালন করা হয়। বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় জেলা প্রশাসন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও উপজেলা প্রশাসন এসব কর্মসূচির আয়োজন করে। জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে র‌্যালীটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনামূলক হাতাধোয়ার নিয়ম, এর সুফল, হাতেময়লা থাকলে কীভাবে শরীরে রোগ জীবানু প্রবেশ করে, এর চর্”াসহ এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। নিয়মমতো হাতধোয়ার অভ্যাস গড়ে তোলার আহবান জানিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান।
এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরশাদ হোসেন খান, সদর উপজেলা চেয়ারম্যান মো. মুখলেসুর রহমানসহ অন্যান্যরা।
পরে নিয়ম অনুসারে ছাত্র-ছাত্রীরা একে একে সাবান দিয়ে হাতধোয়া চর্চা করে এবং পরিবারের সদস্যদের মধ্যে এ অভ্যাস গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করে।

SHARE