প্রয়াসের সমৃদ্ধি কর্মসূচি > যুব সমাজের আত্মপোলব্ধি, নেতৃত্ববিকাশ ও করণীয় নিধারণ শীর্ষক প্রশিক্ষণ পরবর্তীতে যুবদের গৃহীত সেবামূলক কার্যক্রম চলছে

যুব সমাজের আত্মপোলব্ধি, নেতৃত্ব বিকাশ ও করণীয় নির্ধারণে কাজ করছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন(পিকেএসএফ) এর একটি চমকপ্রদ কর্মসুচি হল সমৃদ্ধি কর্মসুচি। এই কর্মসুচির আওতায় উন্নয়নে যুব সমাজ শীর্ষক ভিডিও ভিত্তিক প্রশিক্ষণ দিয়ে যুব সমাজকে কর্মক্ষম, সেবার মনোভাবাপন্ন করে গড়ে তোলা হচ্ছে। এই কর্মসূচির আওতায় ইতোমধ্যে চাঁপাইনবাবগঞ্জে সদর উপজেলাসহ অন্যান্য উপজেলার বিভিন্ন ইউনিয়নের যুবকদের ৮টি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এর মধ্যে অন্যতম ছিল ভাল কাজ ও মন্দ কাজ। প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীরা মন্দ কাজ না করার এবং ভালো কাজ করা শপথগ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় জেলার সদর উপজেলার রানীহাটি ইউনিয়নে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সমৃদ্ধি কর্মসচির মাধ্যমে উন্নয়নে যুব সমাজের সদস্যরা বেশ কিছু সমাজ উন্নয়ন মুলক ভাল কাজ করে সমাজ সেবায় নিজেদের নিয়োজিত করেছেন।
রানীহাটি ইউনিয়নের ১ নং ওয়ার্ডের ১৬ জন যুব সদস্য তারেক, মমতাজ, উজলেফা, রাকিব, নাইম, আল-আমীন, রাব্বনী, ইউসুফ, সুজন, শিল্পী ও সাবানাসহ অন্যান্যরা রাস্তা পরিষ্কার-পরিছন্নতার কাজ করে দেখিয়ে দিয়েছেন নিজের প্রচেষ্টায় এলাকার রাস্তাঘাট ভাল রাখা যায়। তাদেরকে এই মহৎ কাজ করতে উৎসাহিত ও সহযোগীতা করেন সমৃদ্ধি শিক্ষা সহায়তা কেন্দ্রের শিক্ষক মোসা. শিরিন আক্তার, উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা মো. কবির হোসেন,সমাজ উন্নয়ন কর্মকর্তা মো. তৌহিদ হাসান, শিক্ষা সুপার ভাইজার মো. নারুল হক।
এ সময় উপস্থিত ছিলেন, ওই ওয়ার্ডের সদস্য মো. ইদ্রিস আলী ও সমৃদ্ধি কর্মসচি সমন্বয়কারী মো. রবিউল ইসলাম।
অপর দিকে একই ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ১৮ জন যুব সদস্য শ্রী মধুসূধন সরকার, মহাম্মদ আলী, রোজিনা,শামিমা,হাসিনা,মিতা, আশিক,আহাদ,সাগর, শ্রী স্যম সরকার,দেলুয়ার,রুবেল,শাইফুল ও শহিদসহ অন্যান্যরা রাস্তা পরিষ্কার-পরিছন্ন ও পরিবেশ সুরক্ষায় এবং পাখিদের অভায়াশ্রম গড়ে তোলার লক্ষে গাছে গাছে হাঁড়ি বাঁধার কাজ করেন। তাদেরকে এই কাজে সহযোগীতা করেন সমৃদ্ধি শিক্ষা সহায়তা কেন্দ্রের শিক্ষক মোসা. নাহিদা খাতুন,রোকসানা খাতুন, সাবানা খাতুন,উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা মো. কবির হোসেন,সমাজ উন্নয়ন কর্মকর্তা মো. তৌহিদ হাসান, শিক্ষা সুপারভাইজার মো. নারুল হক।
এ সময় উপস্থিত ছিলেন ৯ নং ওয়ার্ড সদস্য মো. এমদাদুল হক ও সমৃদ্ধি কর্মসুচি সমন্বয়কারী মো. রবিউল ইসলাম।

মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য এ বিষয়টি বিবেচনা করে একই ইউনিয়নে স্বাস্থ্য সেবা প্রদান করা হচ্ছে। ৪ নং ওয়ার্ডের ১৪ জন যুব সদস্য, সবুজ, আব্দুর আওয়াল, রাকিব, আসমাউর, সহাগ, কাদির, জান্নতি,কামনুর নাহার হাসিবা,ডলি,মুসলেমা, তাসলিমাসহ অন্যান্যরা রামচন্দ্রপুর হাট (ডাইলপাড়া) গ্রামের মৃত মুন্তাজ আলীর স্ত্রী মোসা. সাজেনুর বেগম বেশ কিছু দিন থেকে গুরুতর অসুস্থ থাকা সত্বেও টাকা ও নির্দেশনার অভাবে সুস্থ হওয়ার আশা ছেড়ে দিয়েছিলেন, সেই অসহায় নারীকে দেখতে যান এবং ডাক্তার দেখার ব্যবস্থা করেন,কিছু ওষুধ ক্রয় করে দেন্। এ ছাড়া তার হাতে নগদ ১০০/-টাকা তুলে দেন। এই কাজে উৎসাহিত ও সহযোগীতা করেন সমৃদ্ধি শিক্ষা সহায়তা কেন্দ্রের শিক্ষক মোসা. বেহেস্তী খাতুন, উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা মো. কবির হোসেন ,সমাজ উন্নয়ন কর্মকর্তা মো. তৌহিদ হাসান, শিক্ষা সুপারভাইজার জনাব মোঃ নারুল হক।

এই সময় উপস্থিত ছিলেন উক্ত ওয়ার্ডের ইউপি সদ্যস মো. নুরুল ইসলাম ও সমৃদ্ধি কর্মসচি সমন্বয়কারী রবিউল ইসলাম।
এই ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ১১ জন যুব সদস্য সোহেল,আহাদ,মারুফ,কাওসার,সাহিন,নয়ন,আপন,নাইম,আতিকুরসহ অন্যান্যরা রাস্তার পাশে বাসক গাছ রোপন করে এলাকায় উদাহরণ সুষ্টি করেন। বৃক্ষ মানুষের পরম বন্ধু। অক্সিজেন ছাড়া মানুষ একটি মুহূর্ত বাঁচতে পারেনা সেই মুল্যবান অক্সিজেন বৃক্ষ হতেই আমর্ াপেয়ে থাকি। তাদেরকে এই মহৎ কাজ করতে উৎসাহিত ও সহযোগীতা করেন সমৃদ্ধি শিক্ষা সহায়তা কেন্দ্রের শিক্ষক মোসা. পারভীন খাতুন, স্বাস্থ্য পরিদমর্শক মোসা. সুলতানা খাতুন, উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা কবির হোসেন ,সমাজ উন্নয়ন কর্মকর্তা তৌহিদ হাসান, শিক্ষা সুপারভাইজার নারুল হক।
এই সময় উপস্থিত ছিলেন উক্ত ওয়ার্ডের ইউপি সদ্যস মো. নাসিম আলী ও সমৃদ্ধি কর্মসচি সমন্বয়কারী রবিউল ইসলাম।
সমাজ সেবা ও উন্নয়নমূলক এইসব কাজ সম্পাদন করে যুব সদস্যরা বলেন, আমরা এইসব কাজ শুরু করলাম যাতে করে আমাদের দেখে সমাজের সকল স্তরের মানুষ সামাজিক কাজে অংশগ্রহণ করে। আমরা আশা কির আমাদের সমাজ ও দেশ একটি সবুজ শ্যামল ও প্রকৃতিক সৌন্দর্যের লীলা ভূমিতে রূপ লাভ করবে। মানুষ স্বাস্থ্য সম্পর্কে সচেতন হবে, পাখিরা খুঁজে পাবে অভায়াশ্রম, পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে। তারা প্রয়াস মানবিক উন্নয়ন স্সোাইটি এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন(পিকেএসএফ)কে এ ধরণের কাজে যুব সমাজকে উদ্বুদ্ধ রকার জন্য ধন্যবাদ জানান।