ত্যাগের মহিমায় উদ্ভাসিত ঈদুল আযহা আগামীকাল

217

আগামীকাল পবিত্র ঈদুল আযহা। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এই দিনটি সারাদেশের মতো ধর্মীয় ভাবগাম্ভির্য আর পশু কোরবানির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জেও উদযাপন করা হবে। সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
জেলার ঈদগাহ ময়দান গুলোকে নামায আদায়ের জন্য ইতোমধ্যেই প্রস্তুত করেছে স্বস্ব ঈদগাহ পরিচালনা কমিটি। তবে বৃষ্টিপাত হলে পার্শ্ববর্তী মসজিদ গুলোয় ঈদের নামাজ আদায় করবেন মুসুল্লিরা।
এদিকে দেশের বিভিন্নস্থানে কর্মরত এই জেলার বাসিন্দারা অনেকেই পরিবারের সাথে ঈদ উদযাপন করার জন্য ইতোমধ্যে নিজনিজ বাড়িতে ফিরে এসেছেন এবং অনেকেই আসছেন।
অন্যদিকে ধর্মপ্রাণ মানুষ যে যার সাধ্যমত গরু, ছাগল কোরবানির জন্য প্রস্তুত রেখেছেন। এর মধ্যে কেউ বাড়িতে পালিত আবার অনেকেই ক্রয় করেছেন। তবে বেশিরভাগ কোরবানির জন্য সাতজনে সাতভাগে ক্রয় করেছেন গরু। নিরাপত্তা ও চামড়া পাচার প্রতিরোধে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।
জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান জেলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, শান্তিপূর্ণ এবং ধার্মীয় ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে ঈদ উদযাপনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জনসাধারণের নিরাপত্তা এবং কোরবানির চামড়া পাচার প্রতিরোধে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম পৌরবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে কোরবানির বর্জ্য দ্রুত অপসারণ করে পরিবেশ দূষর্ণ রোধে পৌরসভাকে সহযোগিতা করার জন্য আহবান জানিয়েছেন।
সেভ দ্য নেচারের প্রধান সমন্বয়ক রবিউল হাসান ডলার জেলাবাসী ঈদের শুভেচ্ছা জানিয়ে কোরবানির বর্জ্য দ্রুত অপসারণ বা মাটিতে পুঁতে ফেলার জন্য আহবান জানিয়েছেন।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. রফিকুল ইসলাম জানান, জেলা শহরের ফকিরপাড়া কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে শনিবার সকাল ৮ টায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। ঈদের দিন সরকারি শিশু পরিবারসহ অন্যান্য এতিমখানা, জেল খানা ও হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে এবং জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান তদারকি করবেন বলে তিনি জানান।
অন্যদিকে খালঘাট সেন্ট্রাল ঈদগাহের সহ-সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান বেঞ্জু জানান, খালঘাট সেন্ট্রাল ঈদগাহে সকাল পৌনে ৮টায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। এ ছাড়া শাহ নেয়ামতুল্লাহ কলেজ মাঠে সকাল ৮টায়, নামোশংকরবাটী হেফজুল উলম ঈদগাহে সকাল ৭টায়, আলীনগর ইদগাহে সকাল ৮টায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে।
অপর দিকে জেলা সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলার ঈদগাহ ময়দান গুলোতে ঈদের নামাজ আদায় করবেন মুসুল্লিরা।