চাঁপাইনবাবগঞ্জে বন্যায় নদী ভাঙনে ব্যাপক ক্ষতি > পদ্মা ও মহানন্দা নদী তীর সংরক্ষণ ও মেরামত কাজে প্রয়োজন হবে দেড়শ কোটি টাকা

এবারের বন্যায় পদ্মা ও মহানন্দা নদীর ভাঙনে চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ, নাচোল, গোমস্তাপুর ভোলাহাট উপজেলায় বিস্তীর্ণ এলাকা জুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখনও অনেক পরিবার বাড়িঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে। তবে বন্যার পানি কমতে থাকায় বড়ধরণের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেয়েছে জেলাবাসী।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সুত্র জানিয়েছেন, এবারের বন্যায় সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নের বাখের আলী থেকে রোডপাড়া এলাকায় ২ কিলোমিটার, দেবীনগর ইউনিয়নের হড়মায় ৯শ মিটার ও শিবগঞ্জ উপজেলার পাঁকায় ৪শ’ মিটার জুড়ে পদ্মা নদীর ভাঙনে প্রায় ১ হাজার বিঘা জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বিলীন হয়েছে ঘরবাড়ি, গাছপালা, ফসল, আমবাগানসহ রোডপাড়া গ্রাম। পানির আঘাতে বিভিন্ন স্থানে নদীতীর সংরক্ষণ বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় দেড় কিলোমিটার এলাকা জুড়ে। ভাঙন কবলিত এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণ ও ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতের জন্য প্রায় দেড়শ কোটি টাকা প্রয়োজন হবে বলে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে রোডপাড়া এলাকার ওই ২ কিলোমিটার, দেবীনগর ইউনিয়নের হড়মায় ৯শ মিটার এবং শিবগঞ্জ উপজেলার পাঁকায় ৪শ’ মিটার পদ্মা নদীর ভাঙন রোধে স্থায়ী প্রতিরক্ষা কাজের জন্য ১৩৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়ের্ছে। এর মধ্যে রোড পাড়া এলাকায় স্থায়ী প্রতিরক্ষা কাজের জন্য ১০৬ কোটি টাকা, বেদীনগরের হড়মায় ৯ মিটারে ২৭ কোটি টাকা ও পাঁকায় ৪শ’মিটারে ৬ কোটি টাকা। এ ছাড়া পদ্মা ও মহানন্দায় প্রতিরক্ষা কাজের ক্ষয়ক্ষতি মেরাতের জন্য আরও প্রায় ১০ কোটি টাকা প্রয়োজন হয়ে পড়েছে।
স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের প্রতিবেদন অনুযায়ী বাখের আলী এলাকায় ১৫০ মিটার প্রতিরক্ষা বাঁধ মেরামতে ব্যয় হবে ২ কোটি ৫০ লাখ টাকা, মহানন্দা নদীর চৈতন্য পুরে ১৫ মিটার প্রতিরক্ষা কাজ মেরামতে ব্যয় হবে ২ লাখ ২৪ হাজার টাকা, রানীবাড়ি চাঁদপুরে ৩০ মিটার মেরামতে ব্যয় হবে ১০ লাখ টাকা, শাহজাহানপুর ইউনিয়নের হাকিমপুরে ক্ষতিগ্রস্ত ১শ’মিটার মেরামত ও রক্ষবেক্ষণ কাজে ব্যয় হবে ১ কোটি ৫০ লাখ টাকা, গোবরাতলার সর্জনে ৩৫ মিটার মেরামতে ২ লাখ ২৩ হাজার টাকা, নয়াদিয়াড়িতে ৫০ মিটারে ব্যয় হবে ৪ লাখ ৫৪ হাজার টাকা, নামোনিমগাছিতে ২০ মিটারে ব্যয় হবে ৩ লাখ ৭৫ হাজার টাকা, ধাইনগর ফেরিঘাট এলাকায় ২৫ মিটারে ব্যয় হবে ৪ লাখ ৯০ হাজার টাকা, ভোলাহাট মুন্সিগঞ্জে ১৫০ মিটার মেরামত কাজে ব্যয় হবে ১ কোটি ৪০ লাখ টাকা, পোলাডাঙ্গায় ৪০ মিটারে ব্যয় হবে ১ কোটি ৪০ লাখ টাকা এবং মুন্সিগঞ্জ ঘাট ও পোলাডাঙ্গায় ব্রিক ম্যাট্রেসিংকাজের ক্ষয়ক্ষতি মেরামতে ব্যয় হবে ১ কোটি ৬০ লাখ টাকা।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম এই তথ্য নিশ্চিৎ করেছেন।