ভ্রমণপিয়াসীদের জন্য কিছু জরুরী টিপস

আপনি কি ভ্রমণ-পিয়াসী? ঘুরতে চান দেশ-বিদেশ? ঘর থেকে বেড়িয়ে পড়তে চান নতুন অভিজ্ঞতা ও অনুসন্ধানের নেশায়? আপনি যদি এমন চিন্তা ধারার হয়ে থাকেন, তাহলে ভ্রমণে থাকা কালীন সামান্য তুচ্ছ কিছুর অভাববোধ সুখের ভ্রমণে নিয়ে আসতে পারে অশান্তি। তাই বের হওয়ার আগে আপনার দেশ-বিদেশ ভ্রমণকে আনন্দময় ও কুশলী করার জন্য কিছু মৌলিক বিষয় মনে রাখা দরকার যেগুলো কোনক্রমেই উপেক্ষা করা যাবে না।
ভ্রমনে বের হওয়ার আগে আপনার করণীয় :
ব্যাকপ্যাক বনাম স্যুটকেস : না এটা যুগ-বাহিত বিতর্ক নয় যদি আপনি ৬ মাসের বেশি সময়ের জন্য বেড়াতে যান তাহলে ব্যাকপ্যাক ও স্যুটকেস আপনাকে অভিনবভাবে সাহায্য করবে। প্রয়োজনীয় কাপড়গুলো গুছিয়ে নিন মনের মত করে।
সুস্থতা নিশ্চিতকরণ : ঘুরতে যাবার আগে আপনার সু-স্বাস্থ্য নিশ্চিত করুন। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন।
আপনার যাত্রাস্থান সম্পর্কে জানুন : যেখানে যাচ্ছেন সেখানকার স্থানীয় আবহাওয়া, সংস্কৃতি, ও পরিবহণ সম্পর্কিত সকল তথ্য জেনে নিন। স্থানীয় রীতিনীতি, রক্ষণশীলতা সম্পর্কেও জেনে নিন আগেভাগেই।
আপনার এটিএম কার্ডটি চেক করে নিন : আপনার ব্যাংকে ফোন দিন এবং আপনার তহবিল সম্পর্কে জেনে নিন। এটা অবশ্যই নিশ্চিত করবেন, যাতে ভ্রমণরত অবস্থায় আপনার ক্রেডিট ও ডেবিট কার্ডে কোনো সমস্যা না হয়। অন্যথায় জরুরী প্রয়োজনে এমন কাউকে নির্বাচন করুন যে আপনাকে সাহায্য করতে পারবে।
স্ক্যান এবং ইমেইল : আপনার পাসপোর্ট, ভ্রমণ-বিমাপত্র, জরুরী ফোন ও কার্ড নম্বর, সেই সাথে আপনার টিকেটের কপি বিবরণী নিজের কাছে ইমেইল এ কপি করুণ এবং অন্য কপি আপনার পরিবার বা বন্ধু বান্ধবের কাছে রাখুন।
যোগাযোগ নিশ্চিত করুন : বাবা-মা, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের সাথে ভিডিও চ্যাটে যাতে কথা বলতে পারেন তার জন্য স্কাইপ বা ওই টাইপ এ্যপস একাউন্ট সেটআপ করুন।
খাদ্যাভ্যাস : আপনি যেখানে যাবেন সেখানকার প্রসিদ্ধ খাবার খেতে পারেন। কিন্তু তা হতে পারে বেশ ব্যয়বহুল। তাই আপনাকে ফল, রুটি, পনির এসব খাওয়ার অভ্যাস রাখতে হবে। যা সময়ে আপনার অনেক কাজে আসে।

SHARE