ভ্রমণপিয়াসীদের জন্য কিছু জরুরী টিপস

আপনি কি ভ্রমণ-পিয়াসী? ঘুরতে চান দেশ-বিদেশ? ঘর থেকে বেড়িয়ে পড়তে চান নতুন অভিজ্ঞতা ও অনুসন্ধানের নেশায়? আপনি যদি এমন চিন্তা ধারার হয়ে থাকেন, তাহলে ভ্রমণে থাকা কালীন সামান্য তুচ্ছ কিছুর অভাববোধ সুখের ভ্রমণে নিয়ে আসতে পারে অশান্তি। তাই বের হওয়ার আগে আপনার দেশ-বিদেশ ভ্রমণকে আনন্দময় ও কুশলী করার জন্য কিছু মৌলিক বিষয় মনে রাখা দরকার যেগুলো কোনক্রমেই উপেক্ষা করা যাবে না।
ভ্রমনে বের হওয়ার আগে আপনার করণীয় :
ব্যাকপ্যাক বনাম স্যুটকেস : না এটা যুগ-বাহিত বিতর্ক নয় যদি আপনি ৬ মাসের বেশি সময়ের জন্য বেড়াতে যান তাহলে ব্যাকপ্যাক ও স্যুটকেস আপনাকে অভিনবভাবে সাহায্য করবে। প্রয়োজনীয় কাপড়গুলো গুছিয়ে নিন মনের মত করে।
সুস্থতা নিশ্চিতকরণ : ঘুরতে যাবার আগে আপনার সু-স্বাস্থ্য নিশ্চিত করুন। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন।
আপনার যাত্রাস্থান সম্পর্কে জানুন : যেখানে যাচ্ছেন সেখানকার স্থানীয় আবহাওয়া, সংস্কৃতি, ও পরিবহণ সম্পর্কিত সকল তথ্য জেনে নিন। স্থানীয় রীতিনীতি, রক্ষণশীলতা সম্পর্কেও জেনে নিন আগেভাগেই।
আপনার এটিএম কার্ডটি চেক করে নিন : আপনার ব্যাংকে ফোন দিন এবং আপনার তহবিল সম্পর্কে জেনে নিন। এটা অবশ্যই নিশ্চিত করবেন, যাতে ভ্রমণরত অবস্থায় আপনার ক্রেডিট ও ডেবিট কার্ডে কোনো সমস্যা না হয়। অন্যথায় জরুরী প্রয়োজনে এমন কাউকে নির্বাচন করুন যে আপনাকে সাহায্য করতে পারবে।
স্ক্যান এবং ইমেইল : আপনার পাসপোর্ট, ভ্রমণ-বিমাপত্র, জরুরী ফোন ও কার্ড নম্বর, সেই সাথে আপনার টিকেটের কপি বিবরণী নিজের কাছে ইমেইল এ কপি করুণ এবং অন্য কপি আপনার পরিবার বা বন্ধু বান্ধবের কাছে রাখুন।
যোগাযোগ নিশ্চিত করুন : বাবা-মা, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের সাথে ভিডিও চ্যাটে যাতে কথা বলতে পারেন তার জন্য স্কাইপ বা ওই টাইপ এ্যপস একাউন্ট সেটআপ করুন।
খাদ্যাভ্যাস : আপনি যেখানে যাবেন সেখানকার প্রসিদ্ধ খাবার খেতে পারেন। কিন্তু তা হতে পারে বেশ ব্যয়বহুল। তাই আপনাকে ফল, রুটি, পনির এসব খাওয়ার অভ্যাস রাখতে হবে। যা সময়ে আপনার অনেক কাজে আসে।