জেলায় বিভিন্ন ইউপির উন্মুক্ত বাজেট ঘোষণা

91

চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেপ ঘোষণা করা হয়েছে।  রবিবার জেলার সদর উপজেলার মহারাজপুর ইউনিয়ন পরিষদের ২০১৭-২০১৮ অর্থ বছরের ১ কোটি ৫৪ লক্ষ ৯৯ হাজার ৫’শ ২০ টাকার বাজেট ঘোষণা করা হয়। দুপুরে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এই বাজেট ঘোষণা করেন ইউপি সচিব মৃণাল কান্তি পাল। বাজেট সভায় সভাপতিত্ব করেন ইউপি প্যানেল চেয়ারম্যান আফজাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন কারবালা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মসিদুল হক, এসমা খাতুন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আখতারুজ্জামান, সাবেক ইউপি চেয়ারম্যান মোহাম্মদ হোসেন এম। এসময় ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সংরক্ষিত ও সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, মহারাজপুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ এজাবুল হক বুলির ভাই মৃত্যুবরণ করায় তিনি বাজেট সভায় উপস্থিত হতে পারেন নি। তবে তিনি বাজেট বাস্তবায়নে ইউপির সাধারণ মানুষসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন। বাজেটে মোট আয় ধরা হয়েছে ১ কোটি ৫৪ লক্ষ ৯৯ হাজার ৫’শ ২০ টাকা। বাজেটে প্রত্যাশিত রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩ লক্ষ ৮৫ হাজার টাকা। উন্নয়ন অনুদান ১ কোটি ৬ লক্ষ ৯০ হাজার ৮’শ ৪০ টাকা, সংস্থাপন বাবদ ৮ লক্ষ ৭৩ হাজার ৬’শ ৮০ টাকা, এনজিও থেকে ২৫ লক্ষ ৫০ হাজার টাকা। বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৫৪ লক্ষ ৭৯ হাজার ৫’শ ২০ টাকা। বাজেটে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ইউপির সংস্থাপনসহ অন্যান্য খরচ ১০ লক্ষ ৯০ হাজার টাকা, উন্নয়ন খরচ ১ কোটি ৩২ লক্ষ ৩২ হাজার ৮’শ ৪০ টাকা, ইউপির অংশ থেকে উন্নয়ন খরচ ২ লক্ষ ৮০ হাজার টাকা, চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ সদস্য ও কর্মচারীদের বেতন-ভাতা বাবদ ৮ লক্ষ ৭৬ হাজার ৬’শ ৮০ টাকা। ২০১৭-২০১৮ অর্থ বছরে কোন ট্যাক্স বৃদ্ধি করা হয়নি।
অপর দিকে আমাদের শিবগঞ্জ প্রতিনিধি জানান, শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ইউনিয়ন পরিষদে উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার বেলা ১১টার সময় ইউনিয়ন পরিষদে ইউপি চেয়ারম্যান খাইরুল ইসলামের সভাপতিত্বে ও ইউপি সচিব আলাউদ্দীনের সঞ্চালচনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান সায়েমা খাতুন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ব  বিদ্যালয়ের সাবেক ডেপুটি রেজিস্টার ও মুক্তিযোদ্ধা সাহাবুদ্দীন সরকার, শ্যামপুর ইউসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা মফিজ উদ্দিন, বাশির আহমেদসহ অত্র ইউপির জনসাধারন। উন্মুক্ত বাজেটে সম্ভাব্য আয়ের লক্ষমাত্রা ১ কোটি ৪০ লাখ ৮৬ হাজার ২’শ টাকা ও বাজেটের সম্ভাব্য খরচ ১ কোটি ৪০ লাখ ৩৬ হাজার ২’শ টাকা এবং উদ্বৃত্ত ৫০ হাজার টাকা ঘোষনা করা হয়েছে।
এ ছাড়া  উজিরপুর ইউনিয়ন পরিষদ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আহমেদ ইমতিয়াজ শিশির। ইউপি চেয়ারম্যান ফয়েজ উদ্দীনের   সভাপতিত্বে বিশেষ অতিথী ছিলেন, শহীদুল্লাহ কায়সার, সদস্যবৃন্দ, মুক্তি যোদ্ধা তোফাজ্জল হোসেনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।