ইউনুস খানের অবসরের ঘোষণা

97

মিসবাহ-উল-হকের অবসরের ঘোষণার দুদিন পরেই অধিনায়কের পথ অনুসরণ করলেন ইউনুস খান। ওয়েস্ট ইন্ডিজে আসছে টেস্ট সিরিজ খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন পাকিস্তানের এই ব্যাটসম্যান। শনিবার করাচিতে ১৭ বছরের ক্যারিয়ারে ইতি টানার ঘোষণা দেন ৩৯ বছর বয়সী ইউনুস। গত বৃহস্পতিবার লাহোরে সংবাদ সম্মেলনে বিদায়ের ঘোষণা দিয়েছিলেন মিসবাহ।
অবসরের ঘোষণায় ইউনুস বলেন, “মানুষ আমাকে অবসরের ঘোষণা না দেওয়ার জন্য বলছে, কিন্তু এটাই সময়। সব খেলোয়াড়ের জীবনে একটা সময় আসে যখন তাকে সিদ্ধান্ত নিতে হয়। আমি সবসময় দেশের জন্য মাথা উঁচু করে সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করেছি।” “কোনো খেলোয়াড় সবসময় ফিট থাকে না, অনুপ্রেরণা একইরকম থাকে না। তাই ইউনুসের চলে যাওয়ার এটাই সময়, ওয়েস্ট ইন্ডিজে আসছে সিরিজের পর।” ওয়েস্ট ইন্ডিজে পাকিস্তানের তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ২১ এপ্রিল, জ্যামাইকায়। দ্বিতীয় টেস্ট বার্বাডোজ ও তৃতীয় টেস্ট ডমিনিকায় হবে। দারুণ একটি মাইলফলক সামনে নিয়ে বিদায়ী টেস্ট সিরিজে খেলতে নামবেন ইউনুস। পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রান পূর্ণ করতে আর মাত্র ২৩ রান দরকার তার।
২৫ টি-টোয়েন্টি ও ২৬৫টি ওয়ানডে খেলা ইউনুস ১১৫ টেস্ট খেলে ৫২.৩৯ গড়ে নয় হাজার ৯৭৭ রান করেছেন। ৩৪টি শতক ও ৩২টি অর্ধশতক করেছেন তিনি। মিসবাহর সামনেও আছে এক মাইলফলকের হাতছানি। ৪৩ বছর পূর্ণ করতে যাওয়া এই ব্যাটসম্যান আর ৪৯ রান করলে হবে তার পাঁচ হাজার টেস্ট রান। ইউনুস ও মিসবাহর অবসরের পর নিশ্চিতভাবেই পাকিস্তান টেস্ট দলে অভিজ্ঞতার ঘাটতি দেখা দেবে।