জাগো নারী বহ্নিশিখার আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

83

6শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করলো প্রগতিশীল নারীদের সংগঠন জাগো নারী বহ্নিশিখা। ‘শৃঙ্খল ভাঙার চেতনায় জেগে উঠো নারী’ স্লোগানে সোমবার বিকেলে নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিকেল চারটায় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় শহীদ মিনারে এসে আলোচনা সভায় মিলিত হয়। সংগঠনের আহ্বায়ক ফারুকা বেগমের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক, লেখক ও গবেষক ড. জোবাইদা নাসরিন। অন্যান্যের মধ্যে আরো বক্তব্য দেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) নওগাঁ জেলার সমন্বয়ক জয়নাল আবেদীন, শাহনেয়ামতুল্লাহ কলেজের প্রভাষক নওসাবাহ নওরীন নেহা, চাঁপাইনবাবগঞ্জ জুডো কারাত ও বক্সিং একাডেমীর শিক্ষার্থী মোমিরুন নেসা, আদিবাসী শিক্ষার্থী নিলমুনি কিসকু, সুরুজমুনি টুডু প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সদস্য সচিব মনোয়ারা খাতুন।
বক্তারা বলেন, এখন নারীকে অধিকার আদায়ের লড়াইয়ে লড়তে হবে। প্রথমে বেঁচে থাকার লড়াই, পড়ে অধিকার আদায়ের লড়াই। নারীদের পিছিয়ে থাকার প্রধান কারণ পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি। এ দৃষ্টিভঙ্গি থাকলে নারীরা নিরাপদ থাকতে পারে না। বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার উন্নয়নের জন্য নারীরা অগ্রণী ভূমিকা রাখছে। তাঁরা কৃষিক্ষেত্র ও পোষাকশিল্পসহ অন্যান্য ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কিন্তু তাঁরা তাঁদের নায্য মজুরী পাচ্ছে না। তাই সমাজ থেকে এসকল প্রতিবন্ধকতা দূর করতে হবে।
শেষে গত আট মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সংগঠনের আয়োজিত বিতর্ক প্রতিযোগিতা ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।