ফাল্গুণে এক পশলা বৃষ্টি >আমের ক্ষতির আশঙ্কা ব্যবসায়িদের

indexচাঁপাইনবাবগঞ্জে গতকাল শুক্রবার বিকাল চার দিকে বৃষ্টিতে জনজীবন হঠাৎ করে বিঘিœত হয়ে পড়ে। জেলা সদরে ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকডৃ করেছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এই বৃষ্টি বোরো ধানের জন্য আশীর্বাদ হলেও আমের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন আম ব্যবসায়িরা। তবে কৃষি অফিস বলছে এখনই কিছু বলা যাবে না।
ব্যবসায়ি আলহাজ্ব শামসুল হক বলেন-যে সব আম গাছে আগাম মুকুল ফুটেছিল এবং আগাম গুটি বের হয়েছে সে সব আমের জন্য এই বৃষ্টি উপকারে আসবে। আম দ্রুতই বেড়ে উঠবে। কিন্তু যে সব গাছে দেরিতে মুকুল ফুটেছে এবং এখনও গুটি বের হয়নি সে সব মুকুল পচে নষ্ট হয়ে যাবে।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা বলেন-এখনই কিছু বলা যাবে না। কারণ, এই বৃষ্টির ফলে আম গাছের ধুলা ময়লা ধুয়ে গেছে এবং গাছের গোড়াতেও পানি পেয়েছে। যদি আগামীকাল (আজ শনিবার) থেকে যথারীতি রোদ অর্থাৎ তাপমাত্রা পায় তাহলে ক্ষতির চেয়ে লাভ বেশি হবে। সুতরাং আগাম কোন মন্তব্য করা ঠিক হবে না। তিনি আরও জানান, রবি শস্যের কিছুটা ক্ষতি হলেও বোরো ধানের জন্য এই বৃষ্টি আশীর্বাদ হবে। তিনি জানান, জেলা সদরে ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

SHARE