শ্রেষ্ঠ সাহিত্যিক সংগঠক হিসাবে সম্মাননা পেলেন মুক্তিযোদ্ধা অধ্যাপক মোহা. ইব্রাহিম

Capture 1আজমাল হোসেন মামুন: আন্তর্জাতিক সাহিত্য সংগঠন গাঙচিলের ১৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলন ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে অধ্যাপক মোহা. ইব্রাহিমকে রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ সাহিত্য সংগঠক হিসেবে সংবর্ধনা ও সম্মাননা পদক প্রদান করা হয়েছে। গত ১৭ ফেব্রুয়ারি খুলনা সাধারণ পাঠাগার প্রাঙ্গনে প্রায়  ৩’শ কবি-সাহিত্যিক ও সুধিবৃন্দের উপস্থিতিতে গাঙচিল বই মেলায় এ সংবর্ধনা ও সম্মামনা প্রদান করা হয়।  এ ছাড়াও তিনি ২০১৫ সালে রাজশাহী থেকে প্রকাশিত ‘সাপ্তাহিত গণদৃষ্টি’ পত্রিকার পক্ষ থেকে কলামিস্ট হিসেবে স্বর্ণপদক লাভ করেন।
অধ্যাপক মোহা. ইব্রাহিম ১৯৪৯ খ্রিস্টাব্দের ২৮ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার দোরশিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে ¯œাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৬৬-৬৭ সালে নবাবগঞ্জ কলেজ ছাত্র সংসদের পত্রিকা সম্পাদক হিসেবে দেয়াল পত্রিকা ‘মালঞ্চ’ ও বার্ষিকী ‘অরুণাভ’ সম্পাদনা করেন। ১৯৬৯ সালে তিনি ঐতিহাসিক ১১ দফা আন্দোলনে নবাবগঞ্জ মহকুমা সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের পত্রিকা সম্পাদক নির্বাচিত হন। রাকসুর পত্রিকা সম্পাদক হিসেবে তিনি প্রথম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সমস্যা ও ঘটনাবলী উপস্থাপন করে ‘সাপ্তাহিক বিশ্ববিদ্যালয় বার্তা’ নামে একটি পত্রিকা প্রকাশ করেন এবং তা বিনামূল্যে শিক্ষার্থী, শিক্ষকম-লি ও কর্মচারীদের মধ্যে নিয়মিত বিতরণ করেন। মহান মুক্তিযুদ্ধে তিনি গৌড় বাগান ইয়থ ক্যাম্পের চড়ষরঃরপধষ গড়ঃাধঃড়ৎ ধহফ ঝবপঁৎরঃু ঙভভরপবৎ হিসেবে দায়িত্ব পালন করেন।
কর্মজীবনে তিনি আদিনা ফজলুল হক সরকারি কলেজ, সরকারি এম.এম আলী কলেজ, টাঙ্গাইল সরকারি কলেজ এবং নবাবগঞ্জ সরকারি কলেজে ইংরেজি বিষয়ে অধ্যাপনা করেন। ২০০২ সালে তিনি জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২টি।