চাঁপাইনবাবগঞ্জে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীতে বেড়েছে পরীক্ষার্থী

gbচাঁপাইনবাবগঞ্জের প্রাথমিক, ইবতেদায়ি ও সমাপনীতে বেড়েছে পরীক্ষার্থী, আগামী রবিবার শুরু হওয়া এই পরীক্ষায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৭৫ টি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৩৬ হাজার ৭৪৭ জন পরীক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিল ৩৬ হাজার ৪৫৭ জন।
ইতোমধ্যেই পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতি সম্পূন্ন করেছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস।
এবার প্রাথমিকে অংশ নেয়া ৩২ হাজার ৫৬২ জন পরীক্ষার্থীর সংখ্যা বিশ্লেষণে দেখা যায়, অংশগ্রহণের দিক থেকে এগিয়ে আছে মেয়েরা। এবছর প্রাথমিকে মেয়ে পরীক্ষার্থী ১৮ হাজার ৩৩৭ জন, অন্য দিকে ছেলে পরীক্ষার্থী ১৪ হাজার ২২৫ জন। তবে ইবতেদায়ি সমাপনীতে ৪ হাজার ১৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলেদের সংখ্যায় বেশি, এবার অংশ নিচ্ছে, ২ হাজার ১৯৭জন অন্যদিকে মেয়ে পরীক্ষার্থী ১ হাজার ৯৮৭জন।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল কাদের জানান, জেলা জুড়ে ৭৫ টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে, এর মধ্যে, সদর উপজেলায় রয়েছে ২৩ টি কেন্দ্র, শিবগঞ্জ উপজেলায় রয়েছে ২৮ টি কেন্দ্র, গোমস্তাপুর উপজেলায় রয়েছে ১১ টি কেন্দ্র, নাচোল উপজেলায় রয়েছে ৯টি, ভোলাহাট উপজেলায় ৪টি কেন্দ্র।
তিনি জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রতিটি কেন্দ্রে প্রশ্নপত্র বিতরণ, পরীক্ষা পরিদর্শক, উপ-পরিদর্শক নিয়োগসহ নিরাপত্তা সংক্রান্ত সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
এদিকে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় সারাদেশে গত বছরের তুলনায় এবার দুটি পরীক্ষায় পরীক্ষার্থী কমেছে ২৪ হাজার ২২৬ জন, এবার সারাদেশে মোট পরীক্ষার্থী ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন।