বিনম্র শ্রদ্ধায় চাঁপাইনবাবগঞ্জে জাতির জনকের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

13920803_1054883641285271_7551443684385813544_n

চাঁপাইনবাবগঞ্জে গতকাল সোমবার বিন¤্র শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলামের নেতৃত্বে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় এবং শোক র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। জেলা শিল্পকলা একাডেমিতে সকাল সাড়ে ১০ টার দিকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলামের সভাপতিত্বে জাতির জনকের জীবনের নানা দিক শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন, অনুষ্ঠানের বিমেষ অতিথি চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আবু জাফর, জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) এর উপ-পরিচালক সামসুজ্জোহা, মুক্তিযোদ্ধা মনিম উদ দৌলা চৌধুরী, শিক্ষাবিদ মার্জিনা হক, কৃষœ গবিন্দপুর কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান, এনামুল হক তুফান। পরে বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও যুব ঋণের চেক বিতরণ করা হয়।
জেলা আওয়ামী লীগ : জেলা আওয়ামী লীগের উদ্যোগে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল ৭টা দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদসহ অন্যান্য নেতৃবৃন্দ জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করেন। সকাল সোয়া ৭টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কালো ব্যাজ ধারণ করা হয়। সকাল সাড়ে ৭টায় কোরআন খানি, সকাল ১০ টায় আলোচনা ও দোয়া মাহফিল এবং দুপুর ১২ টায় কাঙালি ভোজের আয়োজন করা হয়। শহরের শহীদ মনিমুল হক সড়কে দলীয় কার্যালয়ে প্রাঙ্গনে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন ম-লের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ইকবাল মাহমুদ খান খান্না, সাধারণ সম্পাদক নজরুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ। পরে একইস্থানে কাঙালি ভোজের আয়োজন করা হয়।
৩ নং ওয়ার্ড আওয়ামী লীগ: অপর দিকে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৩ নং ওয়ার্ড আওয়ামী লীগ সেহালা কলোনী মোড়ে অনুরূপ কর্মসূচির আয়োজন করে। ওই ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ এমপি। এসময় তিনি মৌলবাদ, জঙ্গিবাদ, ইসালাম নিয়ে যারা অপ রাজনীতি করে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য তিনি জনসাধারণের প্রতি আহবান জানান। তিনি আরও বলেন-শোককে শক্তিতে পরিণত করে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে হবে। প্রধানমন্ত্রীর হাতকে আরও শক্তিশালী করতে হবে। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পৌর আয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান, পল্লী বিদ্যুৎ সমিতি বোর্ডের সচিব মনিুরুল ইসলাম প্রমুখ। এ সময় জেলা আওয়ামী লীগ নেতা তৌফিকুর রহমান বেদানা, পৌর আওয়ামী লীগ নেতা আশিক আহম্দে ফারুকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালানা করেন, হাবিুবর রহমান পিন্টু। অনুষ্ঠান চলাকালে সাবেক যুবদল নেতা রাজাবাবু তার সমর্থকদের নিয়ে সংসদ সদস্য আব্দুল ওদুদের কাছে আওয়ামী লীগে যোগদান করেন।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা : দীর্ঘদিন পর চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সকালে শোক র‌্যালি করে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে পৌরসভায় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত পৌর মেয়র সাইদুর রহমান। আরও বক্তব্য রাখেন প্যনেল মেয়র-২ মতিউর রহমান মটন মিঞা, প্যনেল মেয়র-৩ মোসলেমা বেগম মুসি, পৌরসভার নির্বাহী প্রকৌশলী সাদেকুল ইসলাম। অনুষ্ঠান উপস্থাপন করেন কাউন্সিলর জিয়াউর রহমান আরমান। বক্তারা জাতির জনকের জীবন দর্শনের উপর আলোচনাকালে উল্লেখ করেন-দীর্ঘদিন পর প্রথমবারের মত এই পৌরসভার উদ্যোগে জাতির জনকের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হলো। অনুষ্ঠানে পৌর কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। শেষে দোয়া পরিচালনা করেন, মাওলানা আব্দুল বাসির।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় :এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ  যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।  সকাল সাড়ে ১০ টায় শোক র‌্যালি বের করা হয়। বিশ্ব বিদ্যালয় ক্যাম্পাস থেকে র‌্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ নিবেদন করে। পরে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন, উপাচার্য প্রফেসর এ বি এম রাশেদুল হাসান, গেস্ট অব অনার হিসেবে ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. সৈয়দ জাবিদ হোসেন। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এ বি এম রাশেদুল হাসান নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপাণিত হয়ে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার আহ্বান জানান। শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের রুহের মাগফিরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এসব কর্মসূচিতে ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।
বালুগ্রাম আদর্শ কলেজ : বেলাল উদ্দীন মিলনায়তনে বঙ্গবন্ধুর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলের মধ্যদিয়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে বালুগ্রাম আদর্শ কলেজ। ভারপ্রাপ্ত অধ্যক্ষ ন.স.ম. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক এ.কে.এম. রেজাউল করিম, প্রভাষক মোঃ শাহীন আকতার, প্রভাষক মোসাঃ রোকেয়া খাতুন ও প্রভাষক মোসাঃ হাবিবা কামরুন নাহার প্রমুখ।
ইম্পেরিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এ্যান্ড কলেজ : দিবসটি উপলক্ষে ইম্পেরিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এ্যান্ড কলেজ আলোচনা সভা ও দোয়া মাহেিলর আয়োজন করে । অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ  মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইব্রাহীম। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠান পরিচালক শফিকুল ইসলাম এবং প্রধান শিক্ষক আব্দুর রাকিব।
শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে অন্যান্য কর্মসূচির পাশাপাশি উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হযেছে। উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. আতাউর রহমান, পৌর মেয়র কারিবুল হক রাজিন প্রমুখ।
অপরদিকে একই সময় আওয়ামী লীগের একাংশ ডাকবাংলো থেকে একটি র‌্যালি বের করে। পরে সেখানে  আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা যুবলীগের সভাপতি শফিকুল ইসলাম। জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মনাকষা ইউপি চেয়ারম্যান মির্জা শাহাদাৎ হোসেন র্খুরম প্রমুখ।
গোমস্তাপুর প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতির জনকের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার উদ্যোগে কাঙ্গালীভোজের আয়োজন করা হয়। সোমবার দুপুরে রহনপুর স্টেশন আমবাজারস্থ  স্থানে এ কাঙ্গালীভোজের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। উপজেলা বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সভাপতি তরিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, সংগঠনের সাধারন সম্পাদক, যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহবায়ক কমিটির সদস্য ও   সাবেক ছাত্রনেতা শফি আনসারী, মহিলা আওয়ামীলীগ নেত্রী শিরিন আক্তার ও বিজলী বেগম, মুক্তিযোদ্ধা মোকবুল হোসেন, যুবলীগ নেতা আতাউর রহমান, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাহবুব আলম, মহশীন রেজা, মাসুদ রানা প্রমূখ।
নাচোল প্রতিনিধি ঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে গতকাল সোমবার দিবসটি উপলক্ষে উপজেলা ও পৌর আ.লীগের আয়োজনে শোক র‌্যালী ও আলোচনা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
নাচোল ডিগ্রী কলেজ মাঠে আলোচনাসভায় উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি শামশুল আলমের সভাতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ মু. গোলাম মোস্তফা বিশ্বাস। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক সাংসদ জিাউরর্ হমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের সেক্রেটারী আব্দুল কাদের, পৌর আ’লীগ সভাপতি আব্দুর রশিদ খান ঝালু প্রমুখ। উপজেলা প্রশাসনের উদ্যোগেও বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।
ভোলাহাট প্রতিনিধি: ভোলাহাটে পৃথক পৃথকভাবে দিবসটি উপলক্ষে শোকর‌্যালি , আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও শারমিন ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেশমাতুল আরস রেখা, উপজেলা আ’লীগ সভাপতি আলহাজ্জ্ব প্রকৌশলি আমিনুল হক, জেলা আ’লীগ সহ সভাপতি আব্দুল খালেক, উপজেলা আ’লীগ সিনিয়ার সহসভাপতি ইয়াসিন আলী শাহ, সাধারণ সম্পাদক ডাঃ আশরাফুল হক চুনু প্রমুখ।  এদিকে ভোলাহাট উপজেলা আওয়ামীলীগ, সহযোগি ও অঙ্গ সংগঠনগুলো মেডিকেল মোড় আ’লীগ কার্যালয়ে বিভিন্ন কর্মসূচির আযেডাজন করে।

SHARE