চাঁপাইনবাবগঞ্জে দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠী সমাজেরই অংশ : সেমিনারে বক্তারা

100

Chapainawabganj Gourbangla
চাঁপাইনবাবগঞ্জে দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নের লক্ষ্যে জেলা সমাজ সেবা অফিস আয়োজিত সেমিনারে বক্তারা বলেছেন, এইসব জনগোষ্ঠী এই সমাজেরই অংশ। কাজেই দেশের উন্নয়নে তাদেরকে কাজে লাগাতে হবে এবং এ জন্য তাদেরকে শিক্ষার সুযোগ করে দিতে হবে। তাদেরকে স্থায়ীভাবে বসবাসের জন্য আবাসন ব্যবস্থা করে দিতে হবে।
গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়। জেলা সমাজ সেবা অফিসের উপ-পরিচালক তৌহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম। তিনি এইসব জনগোষ্ঠীর লোকজনদের বসবাসের আশ্বাস প্রদান করেন। সভাপতির বক্তব্যে উপ-পরিচালক তৌহিদুল ইসলাম জানান, চাঁপাইনবাবগঞ্জে দলিত জনগোষ্ঠী রয়েছে ৯৯৯ জন এবং হরিজন রয়েছে ৭৮২ জন। অন্যদিকে সাপুড়ে থাকলেও জেলায় বেদে জনগোষ্ঠী নেই।
দলিতদের পক্ষে বক্তব্য দেন, দিলিপ কুমার পাল, হরিজনদের মধ্যে ফাস্টো ভগোদ দাস, বেদেদের পক্ষে আব্দুল আজিজ। এ ছাড়াও বক্তব্য দেন জেলা রেডক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান মনিম উদ দৌলা চৌধুরী ও চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি গোলাম মোস্তফা মন্টু। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ তৌফিকুল ইসলাম, জেলা যুব উন্নয়ন কর্মকর্তা নহির উদ্দিন, শহর সমাজ সেবা অফিসার ওবায়দুর রহমান, সদর উপজেলা সমাজ সেবা অফিসার রবিউল ইসলাম প্রমুখ। সেমিনারে এইসব জনগোষ্ঠীর শিক্ষা, আবাসন ও সামাজিক মর্যাদাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।