রাজশাহী বিভাগে শ্রেষ্ঠ চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিজিনেস ম্যানেজমেন্ট কলেজ

DSC07114 (Small)

জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতায় উপজেলা ও জেলা পর্যায়ের প্রতিযোগিতার পর রাজশাহী বিভাগেও শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করেছে চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিজিনেস ম্যানেজমেন্ট কলেজ। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৬ উপলক্ষে আয়োজিত বিভাগীয় পর্যায়ের প্রতিযোগীতায় কয়েকটি নির্দিষ্ট মানদন্ড যাঁচাইয়ের পর এই ফলাফল ঘোষণা করা হয়।
এ উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার শ্রেষ্ঠ হওয়া এই কলেজের উদ্যোগে শহরে আনন্দ র‌্যালি বের করা হয়। সকাল সাড়ে ১০টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিজিনেস ম্যানেজমেন্ট কলেজের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. জাহিদুল ইসলাম, অধ্যক্ষ আতিকুল ইসলামসহ কলেজের ব্যবস্থাপনা কমিটির সদস্য, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, ছাত্রছাত্রীসহ সুশীল সমাজের প্রতিনিধিরাও অংশগ্রহণ করেন।
কলেজ সূত্রে জানা গেছে, রাজশাহীর বিভাগীয় কমিশনার এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ রাজশাহী অঞ্চলের পরিচালক ফলাফল নির্ধারণী কমিটির দায়িত্বে ছিলেন। কারিগরি পর্য়ায়ে বিভাগীয়ভাবে শ্রেষ্ঠ কলেজ নির্বাচিত হওয়ার পর আগামী ২৭ মে ঢাকায় সারা দেশের কলেজগুলোর মধ্যে প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। সেখানে অংশগ্রহণের জন্য চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিজিনেস ম্যানেজমেন্ট কলেজ এর নাম ইতোমধ্যে প্রেরণ করা হয়েছে।
জানা গেছে, ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড দেশের ২২টি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়, যার একটি হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিজিনেস ম্যানেজমেন্ট কলেজ। এরপর থেকে ১৯৯৭, ২০০৮, ২০১১ ও ২০১৩ সালে প্রতিষ্ঠানটি এইচএসসি (সমমান) পরীক্ষায় শতভাগ পাশের সাফল্য অর্জন করে। এছাড়া ২০০৮ সালে বাংলাদেশে কারিগরি শিক্ষাবোর্ডে গোটা দেশে ৯ম স্থানও অর্জন করতে সক্ষম হয়। বর্তমানে কলেজটিতে কম্পিউটার অপারেশন, সেক্রেটারিয়েল সায়েন্স, হিসাবরক্ষন, ব্যাবসায় উদ্যোগ ও ব্যাংকিংসহ মোট পাঁচটি ট্রেড চালু রয়েছে। প্রতিবছর এসব ট্রেডের আওতায় মোট ১৫০ জন ছাত্রছাত্রী ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও কলেজ ম্যানেজিং কমিটির সভাপতি জাহিদুল ইসলাম জানান, নির্দিষ্ট মানদন্ডের ভিত্তিতে প্রতিষ্ঠানটি বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কলেজ নির্বাচিত হয়েছে, নিঃসন্দেহে এটি একটি গৌরবজনক অধ্যয়। বর্তমান সরকার তথ্য প্রযুক্তি ও কারিগরি শিক্ষার উপর বিশেষ গুরুত্ব আরো করেছে। আমরাও সেই লক্ষ্যেই কাজ করছি। কলেজ ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে আমি নিজেও গর্ব বোধ করছি। শিক্ষক-ছাত্রছাত্রীসহ সংশ্লিষ্ট সকলে অভিনন্দন জানাচ্ছি এবং সেই সাথে এই ধারা যেন অব্যাহত থাকে সেই আশাবাদও ব্যক্ত করছি।
জেলা শিক্ষা অফিসার মুখলেসুর রহমান আকন্দ জানান, এ ছাড়াও বিভাগীয় পর্যায়ে দেশের গানে শ্রেষ্ঠ হয়েছে নবাবগঞ্জ সরকারি বালিকা বিদ্যালয়ের ছাত্রী অর্থি মন্ডল, শ্রেষ্ঠ শিক্ষক হয়েছেন গোমস্তাপুর উপজেলার প্রসাদপুর কামিল মাদ্রাসার শিক্ষক কামরুল হোদা, শ্রেষ্ঠ জারিগান দল নির্বাচিত হয়েছে একই উপজেলার আলীনগর স্কুল এন্ড কলেজ দল, শ্রেষ্ঠ গার্লগাইড গ্রুপ নির্বাচিত হয়েছে শহরের গ্রীনভিউ স্কুলের নাহিয়ান রায়হানা প্রাপ্তির গ্রুপ।