চাঁপাইনবাবগঞ্জে মহান মে দিবস পালিত

01 (Small)

মহান মে দিবসের মর্মবাণী-মালিক-শ্রমিক ঐক্য জানি এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে গত রবিবার বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন। সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে শহরের বঙ্গবন্ধু মঞ্চে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম। তিনি মালিক-শ্রমিক ঐক্যের আহবান জানিয়ে বলেন-গত কয়েকদিন আগে নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান সোনামসজিদ স্থলবন্দরে এসেছিলেন। তাঁর উপস্থিতিতে শ্রমিক নেতাদের কাছে জানতে চাওয়া হয়েছিল, একজন শ্রমিকের বেতন কত ? তারা জানিয়েছিল একজন শ্রমিকের বেতন প্রতিদিন মাত্র ১২০ টাকা। এটা অমানবিক। স্বাধীন সার্বভৌম বাংলাদেশে শ্রমিক তার ন্যায্য মজুরি পাবে না, তা হয় না। আমি জেলা প্রশাসক হিসেবে চাই, শ্রমিক তার ন্যায্য মজুরি থেকে যেন বঞ্চিত না হয়। এ সময় উপস্থিত ছিলেন, নবাবগঞ্জ সকারি কলেজের উপাধ্যক্ষ মোহাম্মদ ইব্যাহিম হোসেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল হক, জেলা শিক্ষা অফিসার মুখলেসুর রহমান আকন্দ, জেল সুপার আব্দুর রহিম, এ্যাডভোকেট আফসার আলী, জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি সাইদুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল খালেক প্রমুখ।
এ ছাড়া জেলা শ্রমিক লীগ, মহিলা শ্রমিক লীগ, জেলা জাতীয় শ্রমিক জোট, সড়ক ও জনপথ কর্মচারী ইউনিয়ন, সড়ক ও জনপথ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন, জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়ন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন, জেলা পেইন্টার সমিতি, রাজমিস্ত্রি বহুমুখি সমিতি, স্বর্ণ শিল্প শ্রমিক ইউনিয়ন, জেলা হোটেল শ্রমিক কল্যাণ ইউনিয়ন, জেলা স্বাধীন বাংলা অটো রিকশা সমিতি, নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়, বন্ধুসভাসহ বিভিন্ন সংগঠন র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।
সকাল ১০টায় জেলা শিল্প কলা একাডেমী মিলনায়তনে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আব্দুল মান্নান আকন্দ। জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নবাবগঞ্জ সরকারি কলেজের উপাধ্যক্ষ মোহাম্মদ ইব্রাহিম হোসেন, শিক্ষ নেতা অধ্যক্ষ সাইদুর রহমান, মনিম উদ দৌলা চৌধুরী, জেলা সড়ক পরিবহণ মালিক গ্রুপের সভাপতি লুৎফর রহমান ফিরোজ, জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি আমিনুল ইসলাম সেন্টু, জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল খালেক, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল হকসহ মালিক-শ্রমিক ও শিক্ষক নেতৃবৃন্দ।
বেতন বৈষম্য দূর করে যথা সময়ে শ্রমিকের মজুরি পরিশোধ, শিক্ষা-চিকিৎসাসহ শ্রমিকের ন্যায্য মজুরি প্রদানের দাবি জানিয়েছেন শ্রমিকরা। পরিহন শ্রমিক নেতারা বলেছেন, ৮ ঘন্টা কাজের কথা বলা হলেও প্রকৃত পক্ষে পরিহবন শ্রমিকরা এই সুযোগ থেকে বঞ্চিত থাকছে।
জেলা শ্রমিক লীগ : শহীদ মনিমুল হক সড়কের আওয়ামী লীগ কার্যালয় থেকে জেলা জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে আলোচনা সভায় মিলিত হয়। জেলা শ্রমিক লীগ নেতা জাহাঙ্গীর আলম সুকুরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন জেলা স্বেচ্ছা সেবক লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম, জাকির হোসেন, আরিফ হোসেন , ইমাম হোসেন প্রমুখ।
বক্তারা উন্নত দেশ গড়তে দক্ষ শ্রমিক তৈরীর আহাবান জানিয়ে বলেন-প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতে আর বেশি দেরি নেই। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের দরবারে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে। এ জন্য মালিক শ্রমিকের ঐক্যের কোন বিকল্প নেই। এ ছাড়া দক্ষ জনসম্পদ গড়ে তোলাও খুব জরুরী।
জাতীয় শ্রমিক জোট : জেলা জাতীয় শ্রমিক জোটের উদ্যোগে শহরের বাতেন খাঁর মোড় থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সংগঠনের যুগ্ন আহবায়ক আব্দুল্লাহিল কাইয়ুমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, জেলা জাসদের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির, তরিকুল ইসলাম, আব্দুস সবুর, আজাহারুল ইসলাম, আবু হেনা বাবলু, ছাত্রলীগ নেতা আব্দুল মজিদ প্রমুখ।
ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন :
ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের আয়োজনে বনার্ঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। সকালে শহরের শান্তিমোড় ইমারত শ্রমিক নির্মাণ শ্রমিক ইউনিয়নের অফিসের হতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন এলাকা ঘুরে গ্রীণ ভিউ স্কুলে গিয়ে শেষ হয় । র‌্যালী উপস্থিত ছিলেন, এ্যাংকার সিমেন্টের পরিবেশক রাইহানুল ইসলাম লুনা, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা শহীদুল হুদা অলক, সভাপতি মতিউর রহমান , সহ-সভাপতি ইবরান আলী, সাধারণ সম্পাদক মজিবুর রহমান ভিখু, সাংগঠনিক সম্পাদক আবদুল হামিদ, প্রচার সম্পাদক শরিফুল ইসলাম প্রমুখ। র‌্যালী শেষে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা শহীদুল হুদা অলক।
বন্ধু সভা :
মহান মে দিবস ও শ্রমিক দিবস উপলক্ষে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে প্রথম আলো বন্ধুসভা। বিকেলে বন্ধুসভা অফিসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মে দিবস ও শ্রমিকদের নিয়ে গান পরিবেশন করা হয়। এতে অংশ নেয় বন্ধুসভার অনুষ্ঠান সম্পাদক শাহজাহান প্রামাণিক, পাঠাগার সম্পাদক শাহনিনা প্রামানিক, সদস্য নয়ন আহমেদ, সুমন আলী, পারভিন খাতুন, শান্তা খাতুন, মিমি খাতুন, কানাই চন্দ্র দাস প্রমুখ। আলোচনায় অংশ নেয় বন্ধুসভার সহ সভাপতি আলী উজ্জামান নূর, সাধারণ সম্পাদক দবন কুমার, পাঠচক্র সম্পাদক বিজন ঘোষ।
শিবগঞ্জ প্রতিনিধি :
নানা কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মহান মে দিবস পালিত হয়েছে। কানসাট ইউনিয়ন আওয়ামী লীগ ও বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়। রবিবার সকালে কানসাট বাজার থেকে একটি শোভাযাত্রা বের হয়। এতে বিভিন্ন শ্রমিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন অংশগ্রহণ করে। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুখুরিয়ার শেখ রাসেল স্মৃতি মিলনায়তনে আলোচনা অনুষ্ঠানে মিলিত হয়। অনুষ্ঠানে কানসাট ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বেনাউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ-১(শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিন, প্যানেল মেয়র আবদুস সালাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান প্রমূখ।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের আয়োজনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রবিবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালীটি বের হয়ে রহনপুর শহরের গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ শেষে উপজেলা শহীদ স্মৃতিস্তম্ভে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার কেএম আলমগীর কবীরের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, রহনপুর পৌর মেয়র তারিক আহমদ, শ্রমিক নেতা সেরাজুল ইসলাম টাইগার সহ অন্যান্য শ্রমিক নেতারা। অন্যদিকে উপজেলা শ্রমিক লীগের উদ্যোগে রহনপুর বেগম কাচারী প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিন শেষে একই স্থানে এসে আলোচনা সভায় মিলিত হয়। এতে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান, জেলা শ্রমিকলীগ নেতা শাহজামাল শাহিন, সাবেক ইউপি সদস্য হাসানুজ্জামন নুহু, উপজেলা শ্রমিকলীগ নেতা বাবু, ময়েনউদ্দিন, রতন সর্দার প্রমূখ।
নিয়ামতপুর প্রতিনিধি : নিয়ামতপুরেও মহান মে দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। রবিবার উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়ন ও মাইক্রোবাস সমিতির উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। র‌্যালি শেষে আলোচনা সভার আয়োজন করা হয়।
উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে ইমারত শ্রমিক ইউনিয়নের সভাপতি বাবুল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক ফরিদ হোসেন।
উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সামসুল আলমের উপস্থাপনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবেদ হোসেন মিলন, উপদেষ্টা ও উপজেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য ও বিশিষ্ট ব্যবসায়ী রেজাউল হাসান রানা, নবনির্বাচিত নিয়ামতপুর ইউপির সংরক্ষিত মহিলা সদস্য পারুল বেগম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আকবর আলী মিস্ত্রী, নুহু মিস্ত্রীসহ শত শত শ্রমিক নেতা ও কর্মীবৃন্দ।