অমঙ্গলকে দূরে ঠেলে নবস্বপ্নে চাঁপাইনবাবগঞ্জে বর্ষবরণ

DSC_0071 (Small)

“মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা” পুরাতন বছরের সব অমঙ্গলকে দুরে ঠেলে নতুন আশা ও নবস্বপ্ন নিয়ে বাংলা আরও একটি নতুন বছরকে বরণ করে নিয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলাবাসী। নতুন সূর্যের আভায় বৃহস্পতিবার ভোরে বাঙালি জাতির প্রাণের উৎসব পহেলা বৈশাখে অংশ নিতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে হাজির হতে থাকে বিভিন্ন শ্রেণির মানুষ। সকাল ৮ টায় জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলামের নেতেৃত্বে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ছাড়াও ছোট বড় সকলের বর্ণিল উপস্থিতি উৎসবের রং বহুগুন বাড়িয়ে দিয়েছিল।
নবস্বপ্নে সমস্ত অমঙ্গলের অবসান ঘটিয়ে মঙ্গলময় জীবনের কামনায় মঙ্গলশোভাযাত্রায় অংশ নেয়া ধর্ম-বর্ণ-শ্রেণি-পেশা নির্বিশেষে সব বয়সের নারী-পুরুষ আস্তে আস্তে পথ চলতে থাকে। ধীরে ধীরে বিভিন্ন পথ ঘুরে মঙ্গলশোভাযাত্রা নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে গিয়ে শেষ হয়।
হরিমোহন মাঠে বৈশাখি মেলা: জেলা প্রশাসন ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার যৌথ উদ্যোগে শহরের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ৬ দিনের বৈশাখি মেলা। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার দিকে এই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক জাহিদুল ইসলাম। এই সময় মেলার উদ্বোধনী মঞ্চে পৌরসভার কাউন্সিলরদের সাথে নিয়ে চাঁপাইনবাবাগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র সাইদুর রহমান উপস্থিত ছিলেন। মেলা মঞ্চে প্রতিদিন বিকাল ৩ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের অর্ধশাতাধিক স্টল রয়েছে। মেলায় খেলনাসহ বিভিন্ন দেশীয় পণ্যের পসরাও রয়েছে। মেলা চলবে ১৯ এপ্রিল পর্যন্ত।

01 (Small)
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়:
অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে তিন দিনব্যাপী নানা কর্মসূচিতে চাঁপাইনবাবগঞ্জে অবস্থিত এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে বাঙালির প্রাণের এই উৎসব বর্ষবরণ ১৪২৩ উদযাপন করা হচ্ছে।
নববর্ষের প্রভাতে ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সকলের অংশগ্রহণে বৈশাখী শোভাযাত্রা শহরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ করে। বৈশাখী শোভাযাত্রায় সকলের হাতে ছিল বাংলার ঐতিহ্য মন্ডিত ফেস্টুন, প্লাকার্ড ও বৈশাখী মুখোশ। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংক্ষিপ্ত আলোচনায় উপাচার্য প্রফেসর ড. আব্দুল মান্নান আকন্দ বলেন, নববর্ষ সম্প্রীতি ও অসাম্প্রদায়িক চেতনার প্রতীক। তিঁনি সকলকে নতুন বছরের শুভেচ্ছা বিনিময় কালে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান জানান এবং উপস্থিত সকলের মাঝে মিষ্টি বিতরণ করেন। হরিমোহন স্কুল মাঠে অনুষ্ঠিত বৈশাখী মেলায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্টলে বাংলার ঐতিহ্য ও কৃষ্টি প্রদর্শন করা হয়। মেলার দর্শনার্থীদের মাঝে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী মিষ্টি মিঠাই বিতরণ করা হয়।

04 (Small)

প্রয়াস পরিবার: মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয়া প্রয়াস পরিবারের সদস্যরা ১৬ আনাই বাঙালিয়ানা ফুটিয়ে তুলেছিল। পাঞ্জাবী, লুঙ্গী, আর ঘাড়ে গামছা, কেউ বেধেছিলেন মাথায়, আর লাল, সাদা, কিংবা হলুদ শাড়ী সাথে হাত ভর্তি চুড়ীতে যেন ষোল আনাই বাঙালিয়ানা। গরুর গাড়িসহ আরও নানা লোকজ সংস্কৃতি ফুটিয়ে তোলে প্রয়াস পরিবারের সদস্যরা। মঙ্গল শোভাযাত্রা শেষে শিশু পার্কের সামনে আম বাগানে বৈশাখের গান পরিবেশন করেন প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের শিল্পীরা। এই সময় সকলকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে, বক্তব্য দেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালাক হাসিব হোসেন। অন্যান্যের মাঝে বক্তব্য দেন, পরিচালক শাহ আজাদ ইকবাল, রেডিও মহানন্দার স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস, প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের সিনিয়র পার্ফমার শরিকুল ইসলাম।

নবাবগঞ্জ সরকারি কলেজ : মঙ্গলশোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিনে নতুন বছরকে বরণ করে নিয়েছে নবাবগঞ্জ সরকারি কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। কলেজ মাঠে অধ্যক্ষ একেএম মনজুর রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈশাখ বরণের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম। এতে আরও অংশ নেন, অতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুল ইসলাম, কলেজের উপাধ্যক্ষ ইব্রাহিম হোসেন। পরে শিক্ষার্থীদের অংশ গ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর আগে সকালে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা।

চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ
শহরে শোভাযাত্রার মাধ্যমে নতুন বছরকে বরণ করে নিয়েছে চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। সকালে কলেজ প্রাঙ্গন থেকে প্রতিষ্ঠানটির ৫০ বছরপূর্তি আয়োজন কমিটির ব্যানারে বের হয় শোভাযাত্রা। শোভাযাত্রা পূর্ব আলোচনায় বক্তব্য দেন,কলেজ অধ্যক্ষ আরজাদ আলী। শোভাযাত্রায় বাংলা বিভাগের শিক্ষক জাহিদুল ইসলাম, কম্পিউটার বিভাগীয় প্রধান মাসুদ রানাসহ বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা অংশ নেন।

chapai pic (7) (Small)

বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ)
বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ) চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার উদ্যোগে স্বপ্নিল কমিউনিটি সেন্টারে বর্ষ বরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সিভিল সার্জন, ডা. প্রধান আবুল কালাম আজাদ, বিএমএ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ডা. আব্দুস সালাম ও সাধারণ সম্পাদক ডা. গোলাম রাব্বানী।
চাঁপাইনবাবগঞ্জ সাধারণ পাঠাগার: নতুন বছরের প্রথম দিনটি বরণে চাঁপাইনবাবগঞ্জ সাধারণ পাঠাগারে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বর্ষবরণের এই অনুষ্ঠানেরসহ আয়োজক নাগরিক কমিটি। বাউল গান ও লোকসংগীত ছাড়াও শিশুদের বৈশাখের সমবেত সংগীত সবাইকে বৈশাখের এক ভালোলাগার সকাল উপহার দেয়। এসময় বক্তব্য দেন, সাধারণ পাঠাগারের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান ও নাগরিক কমিটির সদস্য সচিব মনিরুজ্জামান মনির। এর আগে দৈ চিড়া মিষ্টি দিয়ে সবাইকে আপ্যায়ন করা হয়।

বন্ধুসভার বর্ষবরণ
বর্ণাঢ্য শোভাযাত্রা, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান, আদিবাসী নাচ-গানের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার বন্ধুরা নতুন বছরকে বরণ করে নিয়েছে। সকাল সাতটায় শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে থেকে ঢাক-ঢোল, মাদল, ঝাই, মাথায় ক্যাপসহ শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে এসে বর্ষ অনুষ্ঠানে মিলিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় বন্ধুসভার শাহজাহান প্রামাণিক, বন্ধুসভার সহসভাপতি আলী উজ্জামান নূর, পারভিন খাতুন শান্তা খাতুন। এসময় বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের শিক্ষার্থীরা নাচ পরিবেশন করে।

শিশু আনন্দ মেলা : মঙ্গলশোভাযাত্রা শেষে গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে শিশু আনন্দ মেলা শুরু হওয়ার কথা থাকলেও বিদ্যুৎ বিভ্রাটের কারণে কিছুটা বিলম্বে শুরু হয় এই মেলা। জেলা প্রশাসক জাহিদুল ইসলাম এই মেলার উদ্বোধন করেন। পরে বৈশাখের কবিতা, গান, নৃত্য পরিবেশন করেন শিশুরা। বড়রাও পিছিয়ে ছিলেন না, মনিম উদ দৌলা চৌধুরীর আবৃত্তিও মুগ্ধ করে সকলকে।
নববর্ষ বরণের আরো খবর পাঠিয়েছেন, আমাদের প্রতিনিধিরা—
শিবগঞ্জ প্রতিনিধি:
নানা আয়োজনে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে উদযাপন করা হয়েছে বাংলা নববর্ষ। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বরের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে চাঁপাইনবাবগঞ্জ-(শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান, পৌর মেয়র কারিবুল হক, সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন। এছাড়া দিনভর বর্ষবরণে বিভিন্ন সামাজিক সংগঠন নানান অনুষ্ঠানের আয়োজন করেছে। পরে সন্ধ্যায় উপজেলা প্রশাসনের আয়োজনে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল মাঠে বৈশাখীর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
ভোলাহাট প্রতিনিধি
ভোলাহাট উপজেলা প্রশাসন নববর্ষ উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানমালায় উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত মো. রফিক ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা – কর্মচারীসহ বিভিন্ন পেশাজীবি, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হায়াত মো. রফিক জানান, এ বারের পহেলা বৈশাখে সরকার বোনাস দেয়ায় কর্মকর্তা কর্মচারীদের মাঝে বিভিন্ন জিনিষপত্র কেনাকাটার আগ্রহ বেশ ভালো ছিলো। এ দিকে এনজিও সংস্থা প্রয়াসের এরিয়া ম্যানেজার আবুল কালাম জানিয়েছেন, প্রয়াস কর্তৃপক্ষ তাদের বৈশাখী বোনাস দেয়ায় তারাও বেশ আনন্দের সাথে বৈশাখ উদ্যাপন করছেন।

নিয়ামতপুর প্রতিনিধি :
শুধু মঞ্চে একতারা বাজােিয় আর একদিনের জন্য বাঙালি পোশাক পরলেই বাঙালি হওয়ার আহবান জানানোর মধ্য দিয়ে বৃহস্পতিবার নওগাঁর নিয়ামতপুরেও হাজার বছরের ঐতিহ্য বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে। উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় নওগাঁ-১ আসনের সংসদ সদস্য, নওগাঁ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার প্রধান অতিথির বক্তৃতায় এই আহবান জানান। নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এনামুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব লিয়াকত আলী, মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা বেগম, অফিসার ইন চার্জ ওবাইদুল হক।

SHARE